ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

কৃষ্ণাঙ্গকে পুলিশি নির্যাতনে উত্তাল ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১৫:৩২

কৃষ্ণাঙ্গকে পুলিশি নির্যাতনে উত্তাল ফ্রান্স
ফ্রান্সে বিক্ষোভ

ফ্রান্সে কৃষ্ণাঙ্গ এক সঙ্গীত প্রযোজককে নির্দয় মারধর এবং বর্ণবাদী আচরণের কারণে শুক্রবার চার পুলিশ কর্মকর্তাকে আটক করা হয়েছে। তাদের এমন বর্বরোচিত আচরণে ফুঁসে উঠেছে দেশটির সব মহল। এ ঘটনাকে লজ্জাজনক বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। আলজাজিরা।

এ বিষয়ে মুখ খুলেছেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী, জনপ্রিয় ফুটবলার, সঙ্গীতশিল্পী থেকে শুরু করে সাধারণ মানুষও। সম্প্রতি লুপসাইডার নামে একটি ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ফরাসি পুলিশ কর্মকর্তারা মাইকেল জেকলার নামে ওই সঙ্গীত প্রযোজককে কয়েক মিনিট ধরে মারধর করছেন এবং বারবার বর্ণবাদী গালি দিচ্ছেন। গত সপ্তাহান্তে নিজের মিউজিক স্টুডিওতে প্রবেশের সময় নির্যাতনের শিকার হন জেকলার।

এ ধরনের বর্বর পুলিশি নির্যাতনের বিরুদ্ধে সরব হয়েছেন ফরাসি তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে ও আন্তোনি গ্রিজম্যান। ফরাসি সঙ্গীত তারকা আয়া নাকামুরা গোপনে নির্যাতনের ভিডিও ধারণ করা ব্যক্তিকে ধন্যবাদ জানিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এ ঘটনা ছিল ‘অগ্রহণযোগ্য আক্রমণ’। এটি ‘সবার জন্য লজ্জাজনক’ বলেও মন্তব্য করেছেন তিনি। ৪১ বছর বয়সী এ কৃষ্ণাঙ্গকে সহিংসতার অভিযোগে আটক করা হয়েছিল। তবে সেই অভিযোগ খারিজ করে তাকে মুক্তি দেয়া হয়েছে এবং উল্টো পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধেই তদন্ত শুরু হয়েছে।

জেকলারকে নির্যাতনকারী চার পুলিশকে শুক্রবার জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। এ ঘটনায় মিথ্যা সাক্ষ্য এবং সহিংসতার বিষয়ে তদন্ত শুরু করেছেন সরকারি কৌঁসুলীরা।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত