ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলের অস্ত্র দিয়ে হত্যা করা হয় ফাখরিজাদেহকে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২০, ১৯:৪৮

ইসরায়েলের অস্ত্র দিয়ে হত্যা করা হয় ফাখরিজাদেহকে
মোহসেন ফাখরিজাদেহ। ছবি: সংগ্রহ।

ইসরাইলের সেনাবাহিনীর তৈরি করা অস্ত্র দিয়েই হত্যা করা হয়েছে ইরানের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে। সোমবার ইরানের প্রেস টিভির উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছে ইয়েনি শাফাক।

গত সপ্তাহে খ্যাতনামা এ বিজ্ঞানীকে হত্যার বিষয়ে একটি সূত্রের বরাতে প্রেস টিভি বলেছে, যেখানে ফাখরিজাদেহকে সন্ত্রাসী হামলায় হত্যা করা হয়েছে, সেখান থেকে অস্ত্রটি সংগ্রহ করা হয়েছে। এতে ইসরাইলি মিলিটারি ইন্ডাস্ট্রিজের লোগো ছিলো।

এদিকে ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে একটি দূরনিয়ন্ত্রিত মেশিনগান দিয়ে গুলি করা হয়েছিলো বলে তথ্য প্রকাশ করেছে দেশটির আধা সরকারি নিউজ এজেন্সি ফারস।

ফাখরিজাদেহর ওপর হামলা বা হত্যার বিষয়ে ইরানের সংবাদ সংস্থাগুলো থেকে ভিন্ন ভিন্ন বিবরণ পাওয়া গেছে। রোববার ফারস নিউজ এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ফাখরিজাদেহ তার স্ত্রীকে সঙ্গে নিয়ে একটি বুলেটপ্রুফ গাড়িতে করে যাচ্ছিলেন। তার গাড়ির সঙ্গে নিরাপত্তারক্ষীদের তিনটি গাড়ি ছিলো। একটি গাড়িতে গুলির আঘাতের মতো শব্দ শোনেন ফাখরিজাদেহ। ঠিক কী হয়েছে, তা দেখার জন্য তিনি তার গাড়ি থেকে নামেন।

ফাখরিজাদেহ তার গাড়ি থেকে নামলে একটি দূরনিয়ন্ত্রিত মেশিনগান দিয়ে তাকে গুলি করা হয়। তার গাড়ি থেকে প্রায় ১৫০ মিটার দূরে থামিয়ে রাখা একটি নিশান গাড়িতে দূরনিয়ন্ত্রিত ওই মেশিনগান ছিলো।

প্রতিবেদনে আরো বলা হয়, ফাখরিজাদেহকে অন্তত তিনটি গুলি করা হয়। তার দেহরক্ষীও গুলিবিদ্ধ হন। তার দেহরক্ষীরা পাল্টা গুলি করেন। পাল্টাপাল্টি গুলির একপর্যায়ে নিশান গাড়িটি বিস্ফোরিত হয়। এই হামলার সময়কাল ছিল মাত্র তিন মিনিট।

তবে ফাখরিজাদেহ হত্যাকাণ্ড নিয়ে ফারস নিউজ এজেন্সির এই বিবরণ স্বাধীনভাবে যাচাই করতে পারেনি সিএনএন। এদিকে ইরানের প্রেস টিভির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফাখরিজাদেহকে হত্যায় যে অস্ত্র ব্যবহার করা হয়েছে, তা ইসরায়েলের তৈরি।

উল্লেখ্য. শুক্রবার ইরানের রাজধানী তেহরানের পূর্বাঞ্চলে আততায়ীর হামলায় নিহত হন ‘ইরানের বোমার জনক’ফাখরিজাদেহ। ইরানের গোপন পারমাণবিক কর্মসূচির মূল পরিকল্পনাকারী হিসেবে তাকে ভাবা হয়। এই হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করেছেন ইরানের শীর্ষ নেতৃত্ব। তারা ফাখরিজাদেহকে হত্যার বদলা নেওয়ার অঙ্গীকার করেছেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত