ঢাকা, রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭ আপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ১৪:০৪

প্রিন্ট

সরীসৃপদের রাস্তা পারাপারে ভারতে ‘ইকো সেতু’

সরীসৃপদের রাস্তা পারাপারে ভারতে ‘ইকো সেতু’
সরীসৃপদের রাস্তা পারাপারের ‘ইকো সেতু’

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পর্বতঘেরা উত্তরাখণ্ড রাজ্যের বন কর্মকর্তারা সরীসৃপ ও অন্যান্য ছোট প্রাণীদের বনের ভিতর দিয়ে যাওয়া একটি ব্যস্ত মহাসড়ক পারাপারের জন্য একটি সেতু নির্মাণ করে দিয়েছেন। বাঁশ, পাট ও ঘাস দিয়ে তৈরি ৯০ ফুট দৈর্ঘ্যের এই সেতুটির নাম রাখা হয়েছে ‘ইকো সেতু’। এটিই এ ধরনের প্রথম সেতু বলে দাবি ভারতীয় গণমাধ্যমের। বিবিসি।

উত্তরাখণ্ডের জনপ্রিয় পর্যটন গন্তব্য নৈনিতালের পথে এই সড়কটিতে দ্রুতগামী গাড়ির নিচে চাপা পড়ে বহু প্রাণী মারা যায়। প্রাণীদের এই সেতুটির দিকে আকর্ষিত করতে কর্মকর্তারা এখন লতা ও ঘাস লাগাচ্ছেন।

রাজ্যের একজন বন কর্মকর্তা চন্দ্র শেখর জোশি বলেছেন, প্রাণীদের চলাফেরা নিরীক্ষণ করার জন্য কর্মকর্তারা সেতুটির উভয়পাশে ক্যামেরা বসিয়েছেন।

এখন সেতুটিই একটি পর্যটন আকর্ষণে পরিণত হয়েছে। এর নিচ দিয়ে যাওয়ার সময় বহু পর্যটক গাড়ি থামিয়ে সেতুটির ছবি নিচ্ছেন ও সেতু পেছনে রেখে সেলফি তুলছেন। সেতুটি দ্রুতই প্রাণীদেরও আকর্ষণ করতে সক্ষম হবে, এমনটিই আশা করছে উত্তরাখণ্ড বন বিভাগ।

একজন বন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রকে বলেছেন, ‘এটি একটি গভীর বন। হাতি, চিতা বাঘ, হরিণ, বনগরুর মতো প্রাণীও এই এলাকা দিয়ে চলাচল করে। দূর থেকেই চালকরা তাদের দেখতে পায় আর গাড়ির গতি কমাতে বা গাড়ি থামিয়ে দিতে পারে, কিন্তু তারা খুব কমই সাপ, গিরগিটি, গুইসাপ বা কাঠবিড়ালির জন্য এমনটি করে।’

এই সেতুটি আশপাশের ছোট প্রাণী ও সরীসৃপদের মধ্যে সচেতনতা তৈরি করতে ভূমিকা রাখার পাশপাশি তাদের রক্ষা করতেও সহায়তা করবে বলে আশাবাদী রাজ্যটির বন কর্মকর্তারা।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত