ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১৪:৫৭

প্রিন্ট

বাইডেন টিমকে প্রভাবিত করছে চীন

বাইডেন টিমকে প্রভাবিত করছে চীন
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আসন্ন প্রশাসনিক দলকে চীন প্রভাবিত করতে কাজ করছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। জাতীয় নিরাপত্তা দলের সদস্য উইলিয়ার ইভানিয়ান বলেন, বাইডেনের কাছের লোকদের নজর দিচ্ছে চীন। খবর বিবিসির।

অলাদা একটি বিবৃতিতে জাস্টিস ডিপার্টমেন্টের কর্মকর্তারা জানান, প্রায় ১ হাজারের বেশি চীনা এজেন্ট যুক্তরাষ্ট্রে কাজ করছে। ট্রাম্পের আমলে চীনের সাথে সবচেয়ে খাপার সম্পর্ক তৈরী হয় আমেরিকার। বাইডেন যুগে নতুন করে সম্পর্ক উন্নয়নের কথা ভাবছে চীনা প্রশাসন। আর সে জন্যই দেশটিতে কাজ করছে চীনা কূটনীতিকরা।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে পররাষ্ট্রনীতি গ্রহণ করেছিলেন তা বাইডেন প্রশাসন কতোটুকু বদলাতে পারবে সে বিষয়ে এখনই মন্তব্য করা যাচ্ছে না। তবে নির্বাচনের আগে বাইডেন শিবির থেকে পরিবর্তনের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা কিছুটা হলেও রক্ষা করা হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এতে আরও বলা হয়েছে, গত চার বছর ধরে দুই শীর্ষ অর্থনৈতিক পরাশক্তি একে অপরের বিরুদ্ধে অবরোধ চাপিয়ে আসছে। এটি এক পর্যায়ে ‘বাণিজ্যযুদ্ধ’ হিসেবে বিশ্ব গণমাধ্যমে আখ্যা পায়।

দেশ দুটির তিক্ততা শুধু যে বাণিজ্য কেন্দ্রিক তা নয়। দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তার নিয়ে প্রয়োজনে সামরিক সংঘাতের পথে হাঁটার হুমকিও দেওয়া হয় বেইজিং-ওয়াশিংটন থেকে।

এ বছরের শুরু থেকে চীনের ওপর অনেকবারই ইচ্ছাকৃতভাবে চাপ বাড়িয়েছে ট্রাম্প প্রশাসন। নির্বাচনী প্রচারণার কৌশল হিসেবে চীনের বিরুদ্ধে চাপ প্রয়োগের নীতিকে ব্যবহার করেছে। তারা মনে করেছিল, চীনা ইস্যুতে যত কঠোর হবে এবং করোনা ভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রের ব্যর্থতাকে ঢাকতে তারা চীনের ওপর যত দোষ চাপাবে, ততই তারা ভোটে জিতবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত