ঢাকা, মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭ আপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ০৯:০২

প্রিন্ট

২ দফা বৈঠকেও সুরাহা হয়নি কৃষক আন্দোলন

২ দফা বৈঠকেও সুরাহা হয়নি কৃষক আন্দোলন
ভারতে কৃষকদের আন্দোলন

আন্তর্জাতিক ডেস্ক

কৃষকদের দিল্লি অবরোধের অষ্টম দিনে টানা সাত ঘণ্টা বৈঠকের পরও ভারতে চলমান কৃষিকদের আন্দোলনের দুই পক্ষ কোনো বোঝাপড়ায় পৌঁছাতে পারল না। দুই দফা বৈঠকে সমাধান না আসায় শনিবার আবার তৃতীয় দফা বৈঠক হবে। পিটিআই।

বৃহস্পতিবার দিল্লীর বিজ্ঞান ভবনে দ্বিতীয় দফার বৈঠকটি প্রথমদিনের চেয়ে দীর্ঘ হয়েছে, সব মিলিয়ে ৭ ঘণ্টা। দুপুরে খাবারের আয়োজনও ছিলো। কিন্তু কৃষক নেতারা নিজেদের খাবার সঙ্গে নিয়ে গিয়েছিলেন, সরকারি খাবার খেতে আপত্তি তাদের। আর আপত্তির কারণটা পরিস্কার, সরকারের হাবভাবেই কৃষকরা বুঝে গেছে, দাবি আদায় কঠিন হবে

কৃষকদের প্রধান দাবি, ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। সে জন্য তারা চাইছেন, সম্প্রতি পাস হওয়া তিনটি কৃষি আইন বাতিল করা হোক। প্রথম বৈঠকেই তাদের দাবিকে পাশ কাটিয়ে সরকার একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে। এই কমিটি ওই তিন আইনের ধারা-উপধারা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে, কৃষকদের দাবি সঠিক কি না। সে প্রস্তাব মানেননি কৃষক ইউনিয়ন প্রতিনিধিরা, তাই বৈঠক দ্বিতীয় দিনে গড়ায়।

বৃহস্পতিবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তমারের সঙ্গে আলোচনায় বসার আগেই কৃষক নেতারা জানিয়ে দিয়েছিলেন, শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে নিশ্চয়তা দিলেই যে আন্দোলন উঠে যাবে, তা নয়। নয়া কৃষি আইন যতক্ষণ না প্রত্যাহার করা হচ্ছে ততক্ষণ আন্দোলন চলবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত