ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ক্যালিফোর্নিয়ায় নতুন করে লকডাউন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২০, ১৫:৩৮

ক্যালিফোর্নিয়ায় নতুন করে লকডাউন
লকডাউন জারি

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের গতি বেড়েই চলেছে। প্রতিদিন লাখো মানুষ নতুন করে এ রোগে আক্রান্ত হচ্ছেন। এমন পরিস্থিতিতে সংক্রমণের বিস্তার রোধে দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অঞ্চলে নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়েছে। যার ফলে রাজ্যের চার কোটি বাসিন্দার প্রায় ৮৫ শতাংশকে বাড়িতে অবস্থান করতে হবে। রয়টার্স।

হাসপাতালে রোগী উপচে পড়ছে, হাজারো মানুষ প্রাণ হারাচ্ছেন। আগামী অন্তত তিন সপ্তাহ এই লকডাউন জারি থাকবে। ফলে ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের এবার বড়দিনের ছুটি বাড়িতে বসেই কাটাতে হবে। নতুন করে জারি করা লকডাউনে অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। বাড়ির বাইরের অন্য কারও সঙ্গে দেখা-সাক্ষাৎ সম্পূর্ণ নিষিদ্ধ হচ্ছে।

নিউইয়র্কেও বিধিনিষেধ আরোপ করে রাতের খাবারের দোকান বন্ধ করে দেয়ার পরিকল্পনা করছে মেয়র। অন্যদিকে ক্যালিফোর্নিয়া রাজ্যে গৃহীত পদক্ষেপের কারণে সংক্রমণ হ্রাস পাবে বলে মনে করছেন এন্থ্যনি ফাউসি। যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে কোভিড-১৯ সংক্রমণ এবং এ রোগে মৃত্যুর গ্রাফ খাড়া উপরের দিকে উঠেছে। বিশেষ করে গত মাসে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট এবং ‘থ্যাঙ্কসগিভিং ডে’র ছুটির পর। ‘থ্যাঙ্কসগিভিং ডে’ তে লম্বা ছুটি থাকায় ওই সময় লাখ লাখ আমেরিকান ভ্রমণে বের হন।

ক্যালিফোর্নিয়ায় নতুন করে যে লকডাউন আরোপ হয়েছে সেটি মূলত রাজ্যের দক্ষিণ অংশ এবং সেন্ট্রাল ভ্যালিতে কার্যকর হবে। তবে কয়েকদিনের মধ্যে রাজ্যের বাকি অংশও লকডাউনের আওতায় আসবে। সান ফ্রানসিস্কোতেও আলাদা করে লকডাউন জারি করা হয়েছে। এর আগে গত মার্চে ক্যালিফোর্নিয়ায় লকডাউন জারি করা হয়েছিল। প্রথমে অন্তত তিন সপ্তাহ ওই লকডাউন কার্যকর থাকবে। তারপর আইসিইউ’তে খালি বেডের সংখ্যা ১৫ শতাংশের উপরে না উঠা পর্যন্ত লকডাউন চলবে।

আরো পড়ুন: গোটা যুক্তরাষ্ট্র লকডাউন হতে যাচ্ছে

ক্যালিফোর্নিয়ার দাবানলে এখনো ৮৭০ জন নিখোঁজ​

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত