ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ভারতে ‘রহস্যময়’ অসুস্থতার পেছনে সিসা-নিকেল

ভারতে ‘রহস্যময়’ অসুস্থতার পেছনে সিসা-নিকেল
রহস্যময় রোগে আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি। ছবি: সংগ্রহ

ভারতে রহস্যময় অসুস্থতায় একজনের মৃত্যু এবং ৩শ’ জন হাসপাতালে ভর্তির ঘটনা খতিয়ে দেখছে বিশেষজ্ঞ দল। রাজ্যের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি অন্ধ্র প্রদেশের ইলরু সরকারি হাসপাতালে গিয়ে রোগীদের সঙ্গে দেখা করেছেন। ঘটনাটি আরও ভালভাবে তদন্ত করে দেখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও বিশেষজ্ঞ দল ইলরুতে যাওয়ার কথা রয়েছে।

তবে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক এমপি বলেছেন, প্রাথমিকভাবে সেখানে অসুস্থদের রক্ত পরীক্ষায় উচ্চমাত্রায় সিসা ও নিকেল পাওয়া গেছে। মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।

চিকিৎসকরা বলেছেন, অসুস্থদের বমি বমি ভাবসহ নানা উপসর্গ আছে এবং তারা অচেতনও হয়ে পড়ছে। সরকারি কর্মকর্তাদের মতে, এ পর্যন্ত ৫০০ জনের বেশি মানুষ অসুস্থ হয়েছেন। তবে তাদের মধ্যে ৩০০ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আর ১৯ জনকে উন্নত চিকিৎসার জন্য অন্য হাসপাতালে নেওয়া হয়েছে।

ভারতে করোনাভাইরাসে সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়া রাজ্যগুলোর একটি অন্ধ্র প্রদেশ। এ রাজ্যে আট লাখের বেশি মানুষের ভাইরাস শনাক্ত হয়েছে। তবে অসুস্থ রোগীর সঙ্গে করোনার কোনও যোগসূত্র নেই বলেই মনে করা হচ্ছে।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী আল্লা কালি কৃষ্ণা শ্রীনিবাস বলেন, রহস্যময় অসুস্থতায় আক্রান্তদের সবার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। সবার ফলই ‘নেগেটিভ’ এসেছে। রোগীদের রক্তের নমুনায় ভাইরাল ইনফেকশনের কোনও আলামত মেলেনি মলে জানান শ্রীনিবাস।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত