ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষার্থী অপহরণের দায় স্বীকার বোক হারামের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২০, ১২:২২

শিক্ষার্থী অপহরণের দায় স্বীকার বোক হারামের
হামলার পর স্কুলের চিত্র

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে গত শুক্রবার একটি স্কুলে অস্ত্রধারী সন্ত্রাসীদের তাণ্ডবের পর নিখোঁজ থাকা কয়েকশ’ শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে বলে দাবি করেছে আইএস সংশ্লিষ্ট সন্ত্রাসী সংগঠন বোকো হারাম। বোকো হারামের নেতা পরিচয় দেওয়া এক ব্যক্তি দেশটির ওই শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করেছে। আলজাজিরা।

গত শুক্রবার নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাতসিনা শহরের সরকারি বিজ্ঞান স্কুলে হামলা চালায় শতাধিক মোটরসাইকেল আরোহী সশস্ত্র সন্ত্রাসীরা। এসময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের তুমুল বন্দুকযুদ্ধ হয়। এ থেকে প্রাণ বাঁচাতে আশপাশের জঙ্গল ও ঝোপঝাড়ে লুকায় শত শত শিক্ষার্থী। কিন্তু এরপর থেকে তিন শতাধিক ছাত্রছাত্রীকে আর খুঁজে পাওয়া যায়নি।

তবে নিখোঁজ বালকদের কোনো ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়নি। নিজের বক্তব্যের পক্ষে ওই ব্যক্তি কোনো প্রমাণও দাখিল করেননি। অবশ্য অপহৃত শিক্ষার্থীদের উদ্ধারে গত শনিবারই নাইজেরিয়ার পুলিশ, বিমানবাহিনী এবং সেনাবাহিনী যৌথ অভিযান শুরু করেছে বলে জানিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, সোমবার নাইজেরীয় সেনাবাহিনী দাবি করেছে, তারা সন্ত্রাসীদের ঘাঁটি চিহ্নিত করেছে। সেখানে শিগগিরই সামরিক অভিযান শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত