ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২০, ০৫:২৪

প্রিন্ট

নাইজেরিয়ায় অপহৃত তিনশ শিক্ষার্থীদের মধ্যে ১৭ উদ্ধার

নাইজেরিয়ায় অপহৃত তিনশ শিক্ষার্থীদের মধ্যে ১৭ উদ্ধার
নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাতসিনা অঙ্গরাজ্যে

জার্নাল ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাতসিনা অঙ্গরাজ্যের অপহৃত তিন শতাধিক শিক্ষার্থীর মধ্যে ১৭ জনকে জীবিত উদ্ধার করেছে সরকারি বাহিনী। তবে সন্ত্রাসী সংগঠন বোকো হারামের হাত থেকে মুক্ত করার সময় প্রাণ হারিয়েছেন দুই শিক্ষার্থী। বুধবার তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে।

কাতসিনার গভর্নর আমিনু মাসারি স্থানীয় একটি রেডিও স্টেশনকে জানিয়েছেন, তিনি কানকারা এলাকার ওই বোর্ডিং স্কুল থেকে অপহৃত ছাত্রদের উদ্ধারে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন।

মাসারি বলেন, অপহৃত শিক্ষার্থীদের বেশিরভাগই পার্শ্ববর্তী প্রদেশের জামফারা জঙ্গলে রয়েছে। তাদের উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

কাতসিনা পুলিশের মুখপাত্র গামবো ইসাহ জানিয়েছেন, অভিযানে এক নিরাপত্তাকর্মী আহত হয়েছেন। সেখানে শিগগিরই বাড়তি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে।

গত শুক্রবার কাতসিনার সরকারি বালক বিদ্যালয়টিতে হানা দেয় শতাধিক মোটরসাইকেল আরোহী অস্ত্রধারী সন্ত্রাসী। সেসময় নিরাপত্তাকর্মীদের সঙ্গে তাদের তুমুল বন্দুকযুদ্ধ হয়। প্রাণ বাঁচাতে আশপাশের ঝোপঝাড় ও জঙ্গলে পালিয়ে যায় শিক্ষার্থীরা। তবে এ ঘটনার পরে তিন শতাধিক শিক্ষার্থীর আর খোঁজ পাওয়া যায়নি।

অবশেষে নিখোঁজ থাকা শিক্ষার্থীদের অপহরণ করা হয়েছে বলে দাবি করে আইএস সংশ্লিষ্ট সন্ত্রাসী সংগঠন বোকো হারাম। মঙ্গলবার সংগঠনটির এক নেতার পাঠানো অডিওবার্তায় ওই শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করা হয়।

ঠিক কতজন শিক্ষার্থী অপহৃত হয়েছে তা এখনও নিশ্চিত নয়। সরকারি দু’টি সূত্র ৩২০ ও ৩৩৩ জন বললেও স্থানীয় বাসিন্দারা পাঁচ শতাধিক ছাত্র নিখোঁজ বলে দাবি করেছেন।

শুক্রবারের হামলার জেরে কাতসিনার বাকি সব বোর্ডিং স্কুল বন্ধ ঘোষণা করেছেন রাজ্যের গভর্নর।

এর আগে ২০১৪ সালে চিবক এলাকার শতাধিক ছাত্রীকে অনেকটা একইভাবে অপহরণ করেছিল বোকো হারাম। তবে গত শুক্রবারের মতো এত বড় ধরনের অপহরণের ঘটনা দেশটিতে আগে ঘটেনি।

পশ্চিম আফ্রিকান ইসলামিক স্টেট বা আইএসডব্লিউএপির একটি বিচ্ছিন্ন শাখা বোকো হারাম। নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তাদের প্রকোপ প্রতিনিয়ত বাড়ছে। সংগঠনটির সাম্প্রতিক এক ভিডিওবার্তায় গোটা উত্তর-পশ্চিমাঞ্চলকেই বোকো হারামের শীর্ষনেতার আনুগত্য স্বীকার করতে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত