ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

বিদ্রোহী কৃষকদের সামনে হাতজোড় করলেন মোদি

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২০, ১৭:০১  
আপডেট :
 ১৮ ডিসেম্বর ২০২০, ১৭:২৯

বিদ্রোহী কৃষকদের সামনে হাতজোড় করলেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগ্রহ।

ভারতে কৃষি আইনবিরোধী আন্দোলন ঘিরে উত্তাল দেশ। বিশেষ করে পাঞ্জাব এবং দিল্লি সীমানায় কৃষক বিদ্রোহে প্রচণ্ড চাপে পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এরই প্রেক্ষিতে আন্দোলনরত কৃষকদের সামনে হাত জোড় করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য দিয়েছেন মোদি। সেই বক্তব্যে তিনি ভারতের বিরোধীদলকে বার্তা দিয়ে বলেন, দেশের বিরোধী দলগুলি কৃষির সংস্কারের কথা তাদের নিজেদের ইশতেহারে লিখেছিলো। আজ আমি তাদের বলতে চাই, আপনারা সমস্ত ক্রেডিট নিয়ে নিন। আমি আপনাদের সেই ইশতেহারকেই সমস্ত ক্রেডিট দিয়ে দিচ্ছি। তবে হাত জোড় করে প্রার্থনা করছি, আপনারা দয়া করে এই ইস্যুতে রাজনীতি বন্ধ করুন।

মোদি আরো বলেন, আমি কৃষকদের জীবন সহজ করতে চাই। আমি চাই, কৃষকদের কৃষিকাজে আধুনিক প্রযুক্তির ব্যবহার হোক। ভারতের প্রধানমন্ত্রী আরো বলেন, আধুনিক সুবিধা পাবেন ভারতের কৃষকরা। বহু আলোচনার পরই এই আইন আনা হয়েছে। বড়ো বড়ো কথা বলে কৃষকদের কাছে ভোট চান বিরোধী রাজনৈতিক দলগুলি। তবে আজ পর্যন্ত সেই সমস্ত কথা কার্যকর করা হয়নি। এই বিরোধীরাই দেশের স্বামীনাথনের রিপোর্টকে ৮ বছর দাবিয়ে রেখে দিয়েছিলো। এরা কখনই কৃষকদের জন্য বেশি অর্থ খরচ করতে চাইতেন না। এই কৃষি আইন পাশ হয়েছিলো ৫-৬ মাস আগেই। তাহলে আজ কেন এই আন্দোলন নিয়ে রাজনীতি হচ্ছে?

নরেন্দ্র মোদি দাবি করেন, আমাদের সরকার দেশের কৃষকদের অন্নদাতা মনে করে। আমরা তাই ফাইলের স্তূপ থেকে স্বামীনাথনের রিপোর্ট খুঁজে বের করেছি। আমরা এই আইনের মাধ্যমে কৃষকদের দেড়গুণ সহায়ক মূল্য প্রদান করতে যাচ্ছি। আজ যাদের কারণে দেশের কৃষকদের এই হাল, আজ রাজনৈতিকভাবে বেঁচে থাকার জন্য সেই কৃষক আন্দোলনের মাধ্যমে ভোট ব্যাংকের রাজনীতি করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী দাবি করে বলেন, আমরা ভারতের ৩৫ লাখ কৃষককে অর্থ দিয়েছি। কিন্ত বিগত কংগ্রেস সরকার কৃষকদের কথা ভাবেনি। ভারতবাসী এদের চিনে গিয়েছে। কংগ্রেসকে আক্রমণ করে প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশের ২৬ হাজার কৃষককে উদ্দেশ করে বলেন, এই মধ্যপ্রদেশের কর মওকুফ করার বার্তা দিয়ে সরকার গঠন করেছিলো কংগ্রেস। কিন্ত আজ কতজন কৃষকের কর ক্ষমা করা হয়েছে? যা হয়েছে তা বড়ো বড়ো কয়েকজন কৃষকের ক্ষেত্রে করা হয়েছে।

এদিকে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আজও উত্তপ্ত রাজধানী দিল্লি সীমান্ত। রাজধানীর বিভিন্ন সীমান্ত এলাকায় বিক্ষোভ দেখাচ্ছেন হরিয়ানা, পাঞ্জাব, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশের বহু কৃষক। ইতোমধ্যে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কৃষক সংগঠন প্রতিনিধিদের একাধিকবার বৈঠক হয়ে গেলেও মেলেনি সমাধান সূত্র। এ অবস্থায় বিদ্রোহী কৃষকদের সামনে হাতজোড় করলেন প্রধানমন্ত্রী মোদী।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত