ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যের বাইরেও নতুন করোনা, ইউরোপে আতঙ্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২০, ২১:৩৪  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০২০, ০২:১৩

যুক্তরাজ্যের বাইরেও নতুন করোনা, ইউরোপে আতঙ্ক
প্রতীকী ছবি

করোনার যে নতুন ধরন যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে একই ধরনের স্ট্রেইন আরো অন্তত চারটি দেশে শনাক্ত হয়েছে। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ছে পুরো ইউরোপে। ইউরোপের বেশির ভাগ দেশ যুক্তরাজ্যের সঙ্গে আকাশপথ, রেলপথসহ সব সীমান্ত বন্ধ ঘোষণা করেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাজ্য কার্যত ইউরোপ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তবে জার্মানির স্বাস্থ্যমন্ত্রী বিশেষজ্ঞদের বরাতে বলেছেন, করোনার এই স্ট্রেইনের বিরুদ্ধেও ফাইজার–বায়োএনটেকের তৈরি টিকা কার্যকর।

স্থানীয় সময় রোববার রাতে জার্মানির হ্যানোভার শহরের বিমানবন্দরে লন্ডন থেকে আসা ৬৩ জন যাত্রীকে বিমানবন্দর থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়নি। একটি আলাদা টার্মিনালে তাদের রাত্রিযাপন ও খাবারের ব্যবস্থা করা হয়।

জার্মানির প্রখ্যাত অনুবিজ্ঞানী ক্রিশ্চিয়ান ড্রস্টেন জার্মান সংবাদমাধ্যম ডের স্পিগেল–এক সাক্ষাৎকারে বলেন, এখন পর্যন্ত জার্মানিতে যুক্তরাজ্যের মতো নতুন স্ট্রেইনের করোনাভাইরাসের নমুনা শনাক্ত করা যায়নি। কিন্তু জার্মানিসহ অন্যান্য দেশেও তা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এদিকে নতুন পরিস্থিতিতে সময় নষ্ট না করে দ্রুত সমন্বিত সিদ্ধান্তের জন্য আজ ইউরোপীয় কাউন্সিলের ২৭ সদস্যদেশের সঙ্গে অনলাইনে জরুরি বৈঠক ডেকেছেন ইউরোপীয় কাউন্সিলের সভাপতি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। বৈঠকের মূল বিষয় হলো করোনাভাইরাস প্রতিরোধে ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়।

যুক্তরাজ্যের ইইউ জোট ছাড়ার ১০ দিন আগেই রূপান্তরিত করোনাভাইরাসের আতঙ্কে স্থানীয় সময় গতকাল রোববার মধ্যরাত থেকে আয়ারল্যান্ড, হল্যান্ড, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, অস্ট্রিয়াসহ আরও কিছু দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত