ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২১, ১৭:২৭

প্রিন্ট

‘একটি কিনলে একটি ফ্রি’ প্রচারণা বন্ধ হচ্ছে

‘একটি কিনলে একটি ফ্রি’ প্রচারণা বন্ধ হচ্ছে
প্রতীকী ছবি

জার্নাল ডেস্ক

সাম্প্রতিক সময় মুটিয়ে যাওয়ার পরিমাণ বিশ্বব্যাপী ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। উচ্চমাত্রায় চর্বি, চিনি বা লবণযুক্ত খাবারে ‘একটি কিনলে একটি ফ্রি’ ধরনের প্রচারণায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। তবে এখনই এই নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে না। তবে ২০২২ সালের এপ্রিলে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। স্থানীয় সময় আজ সোমবার যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়েছে। সম্প্রতি দেশটিতে স্থূলতা ঠেকাতে এবং জনস্বাস্থ্যের উন্নতিতে নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে অস্বাস্থ্যকর খাবারের বিজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে দীর্ঘমেয়াদি জনস্বাস্থ্য সমস্যাগুলোর মধ্যে স্থূলতা অন্যতম। সেখানকার প্রায় দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মানুষ অতিরিক্ত ওজন নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। প্রতি তিন শিশুর মধ্যে একজন অতিরিক্ত ওজন বা মুটিয়ে যাওয়া রোগে আক্রান্ত হয়ে প্রাথমিক বিদ্যালয় ছাড়ছে।

যুক্তরাজ্যের জনস্বাস্থ্যমন্ত্রী জো চার্চিল বলেন, স্বাস্থ্যকর খাবার বেছে নেওয়া নিশ্চিত করতে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি এবং পণ্যের প্রচারণার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি করেছি ইতিমধ্যে। এমন একটি পরিবেশ তৈরি করছি, যা সবাইকে আরও নিয়মিত স্বাস্থ্যকর খাবার গ্রহণে সাহায্য করবে। এটি পুরো জাতির স্বাস্থ্যের উন্নতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যুক্তরাজ্যে এ বছরের জুলাইয়ে জাঙ্ক ফুডের ক্ষেত্রে প্রথমবারের মতো ‘একটি কিনলে একটি ফ্রি’ জাতীয় প্রচারণায় নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে।

এ ছাড়া রাত ৯টার আগে টেলিভিশন ও অনলাইনে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন বন্ধের ঘোষণা দেওয়া হয়। গত মাসে যুক্তরাজ্য সরকার অনলাইনে অস্বাস্থ্যকর খাবারের বিজ্ঞাপন পুরোপুরি বন্ধের প্রস্তাব দিয়েছিল।

রয়টার্স বলছে, অতিরিক্ত ওজন গুরুতর অসুস্থতার ঝুঁকি বাড়ায়। এমনকি কোভিড-১৯-এর কারণে মৃত্যুও হতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ বিষয়ে বেশ গুরুত্ব দিয়ে জনসমক্ষে নিজের ওজন কমানো দরকার বলেও সম্প্রতি মন্তব্য করেছেন।

বাংলাদেশ জার্নাল/এনআর/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত