ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

কয়েক সপ্তাহের মধ্যেই টিকা রপ্তানি করবে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২১, ০৬:২০  
আপডেট :
 ০৬ জানুয়ারি ২০২১, ০৬:৩৪

কয়েক সপ্তাহের মধ্যেই টিকা রপ্তানি করবে ভারত
ছবি সংগৃহীত

করোনার টিকাদান শুরু হলে তার ১৫ দিনের মধ্যেই ভারত টিকা রপ্তানি শুরু করবে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

মঙ্গলবার রাতে বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বিবিসিকে বলেছেন, প্রতিবেশী দেশগুলোকে টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি তাদের সরকার দিয়ে আসছিল, তা এখনও অটুট রয়েছে। আমাদের এখানে টিকা দেওয়া দেওয়া শুরু হলেই ১৫ দিনের মধ্যে দক্ষিণ এশিয়ায় আমাদের প্রতিবেশী কয়েকটি দেশে রপ্তানির অনুমতি দেওয়া হবে।

এসময় স্থানীয় চাহিদা মেটানোর জন্য ভারতের টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার খবর নাকচ করেন তিনি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা মিলে করোনাভাইরাসের যে টিকা তৈরি করেছে, তার উৎপাদন ও বিপণনের সঙ্গে যুক্ত রয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এছাড়া বায়োটেকের তৈরি করোনার টিকাও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারতের ওষুধ খাতের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়েছে।

যৌথ এক বিবৃতিতে সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক বলেছে, তাদের তৈরি টিকা আগ্রহী যে কেউ যাতে পায়, তা নিশ্চিত করতে তারা একসঙ্গে কাজ করবে।

মঙ্গলবার এক টুইট বার্তায় সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলেন, জনসমাজে বিভ্রান্তি তৈরি হওয়ায় তিনি দুটি বিষয় পরিষ্কার করতে চান। সব দেশে টিকা রপ্তানির অনুমোদন রয়েছে।

এদিকে, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, চলতি মাসের মাঝামাঝি তারা করোনা ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু করতে পারেন। তিনি বলেছেন, জরুরি ব্যবহারের অনুমতিপ্রাপ্তির ১০ দিনের মধ্যে এ কর্মসূচি শুরু হবে।

বিশ্বে উৎপাদিত করোনার টিকার মধ্যে ৬০ শতাংশ উৎপাদন করছে ভারত। বাংলাদেশসহ অনেক দেশই ভারতের কাছ থেকে টিকা নিতে অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন- করোনায় ৭২ শতাংশ বাংলাদেশি বিদেশে যেতে পারেনি

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত