ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৬:৫২

প্রিন্ট

চীনে খনিতে আটকা ১২ শ্রমিকের সন্ধান

চীনে খনিতে আটকা ১২ শ্রমিকের সন্ধান
চীনের খনি

আন্তর্জাতিক ডেস্ক

চীনের একটি সোনার খনিতে এক সপ্তাহ আগে বিস্ফোরণের পর নিখোঁজ ২২ শ্রমিকের মধ্যে ১২ জনের খোঁজ মিলেছে। উদ্ধারকারীরা জানিয়েছেন, এক সপ্তাহ আগে ভূগর্ভে আটকা পড়া ১২ জন শ্রমিক এখনও জীবিত আছেন। বিস্ফোরণের পর নিখোঁজ বাকি ১০ শ্রমিকের ভাগ্যে কী ঘটেছে তা এখনও পরিষ্কার হয়নি। বিবিসি।

আটকা পড়া শ্রমিকরা দুর্ঘটনার সাত দিন পর উদ্ধারকারীদের কাছে একটি নোট পাঠাতে সক্ষম হয়েছেন। ১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের নিকটবর্তী এখনও নির্মাণাধীন হুশান খনিতে একটি বিস্ফোরণে খনি থেকে বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলে ওই ২২ শ্রমিক নিচে আটকা পড়েন।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, উদ্ধারকারীরা সরু একটি শ্যাফ্টের মধ্য দিয়ে কয়েকজন খনি শ্রমিকের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন। উদ্ধারকারীরা ওই গর্তের মধ্য দিয়ে একটি দড়ি নামানোর পর নিচে থেকে সেটি টানা হচ্ছে বলে অনুভব করেন।

এরপর ওই গর্ত দিয়ে তারা নিচে খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল পাঠান। ওই গর্ত দিয়ে আটকা পড়া শ্রমিকদের পাঠানো একটি নোট থেকে জানা গেছে, জীবিত ১২ জন খনির মধ্যভাগে আটকা পড়ে আছেন, কিন্তু বাকি ১০ জনের ক্ষেত্রে কী ঘটেছে তা পরিষ্কার হয়নি।

উল্লেখ্য, এর আগে সেপ্টেম্বরে চংকিংয়ের নিকটবর্তী আরেকটি খনির কনভেয়ার বেল্টে আগুন লেগে প্রচুর কার্বন মনোঅক্সাইড গ্যাস তৈরি হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত