ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ২২:২৪

প্রিন্ট

শেষদিনে কাদের ক্ষমা করবেন ট্রাম্প

শেষদিনে কাদের ক্ষমা করবেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শেষদিন মঙ্গলবার। বুধবার ক্ষমতা গ্রহণ করবেন জো বাইডেন। ক্যাপিটল হিলে দাঙ্গার প্রেক্ষিতে টু্‌ইটার ট্রাম্পকে নিষিদ্ধ করার পর প্রেসিডেন্ট ট্রাম্প খুবই চুপচাপ আছেন যা তার স্বভাববিরুদ্ধ। মঙ্গলবার শেষ দিন তিনি কী করবেন, তার চূড়ান্ত পরিকল্পনার বিষয়ে সামান্যই জানা গেছে।

হোয়াইট হাউসের প্রেস দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে শুধু এটুকুই বলা হয়েছে: ট্রাম্প সকাল থেকে সন্ধ্যায় বেশ দেরি পর্যন্ত কাজ করবেন। তিনি বহুজনের সঙ্গে টেলিফোনে কথা বলবেন এবং অনেক বৈঠকে যোগ দেবেন।

সাধারণত নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের আগে হোয়াইট হাউসে বিদায়ী ও নতুন দুই প্রেসিডেন্টের মধ্যে যে আনুষ্ঠানিক বৈঠকের প্রথা আছে, তা হচ্ছে না। কারণ জো বাইডেনকে ট্রাম্প কোন আমন্ত্রণ জানাননি। ট্রাম্প ক্ষমতা হস্তান্তরে রাজি হলেও নির্বাচনের ফলাফল তিনি এখনও মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

তবে যেদিকে সবার নজর সেটা হল, বিদায় নেওয়ার আগে প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা বলে তিনি কাদের ক্ষমা করে যাবেন। এই তালিকায় রয়েছে প্রায় ১০০ জনের নাম যারা ক্ষমা পেতে পারেন বলে আমেরিকার মিডিয়ায় জল্পনা চলছে।

নিউ ইয়র্ক টাইমস বলছে এদের মধ্যে কিছু অপরাধীর নাম রয়েছে, যাদের ক্ষমা প্রার্থনার জন্য বিভিন্ন আইনজীবীরা তদ্বির চালাচ্ছিলেন। বিতর্কিত কিছু নামও রয়েছে তালিকায় যেমন এডওয়ার্ড স্নোডেন, জুলিয়ান অ্যাসঞ্জ এবং ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যানন।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজেকে ক্ষমা করবেন কিনা তা নিয়েও রয়েছে বিশাল জল্পনা। এরকম কোন পরিকল্পনা তার আছে কিনা, বা সেটা আইনগতভাবে সম্ভব কিনা তাও স্পষ্ট নয়। তার দুই ছেলে ডোনাল্ড জুনিয়র এবং এরিক ও তার ব্যক্তিগত অ্যাটর্নি রুডি জুলিয়ানিকেও তিনি ক্ষমা করতে পারেন এমন কানাঘুষা শোনা গেছে।

ট্রাম্প তার শাসনকালে বিতর্কিত কিছু ক্ষমা প্রদর্শন করেছেন যারা মূলত তার সাবেক রাজনৈতিক মিত্র। সব মিলিয়ে তিনি এ পর্যন্ত ৭০ জনকে ক্ষমা প্রদর্শন করেছেন, যার বেশিরভাগই তিনি করেছেন গত মাসে।

তবে তার পূর্ববর্তী প্রেসিডেন্টরা যত ব্যক্তিকে ক্ষমা প্রদর্শন করে গেছেন, সে তুলনায় ট্রাম্পের ক্ষমা প্রদর্শনের সংখ্যা কম। অতীতেও অন্য প্রেসিডেন্টদের ক্ষমা প্রদর্শনের ঘটনা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। বিল ক্লিন্টন তার ক্ষমতার শেষ দিনে বেশ কিছু ব্যক্তিকে ক্ষমা করে দিয়ে ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছিলেন। সূত্র: বিবিসি বাংলা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত