ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

বন্ধুপ্রতীম ৬ দেশকে টিকা উপহার দিচ্ছে ভারত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১০:৪২

বন্ধুপ্রতীম ৬ দেশকে টিকা উপহার দিচ্ছে ভারত

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশসহ বন্ধুপ্রতীম ছয়টি দেশকে করোনা টিকা উপহার পাঠাচ্ছে ভারত। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, প্রথমেই টিকা পাঠানো হচ্ছে মালদ্বীপ ও ভুটানে। বুধবারই এই টিকা পৌঁছে যাবে। মালদ্বীপে পাঠানো হচ্ছে ১ লাখ ডোজ টিকা, ভুটান পাচ্ছে দেড় লাখ ডোজ। বাংলাদেশ ও নেপালে টিকা পৌঁছাবে বৃহস্পতিবার।

বাংলাদেশ সরকার ইতোমধ্যে জানিয়েছে, ভারত থেকে ২০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাওয়া যাচ্ছে এবং সেটা সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা।

বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ ও নেপালের পর মিয়ানমার ও সেসেলেসে শুক্রবার পৌঁছাবে ভারত সরকারের উপহার দেওয়া টিকা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাসেও টিকা পাঠানোর ইচ্ছা রয়েছে নয়া দিল্লির। ওই সব দেশে টিকাটি ছাড়পত্র পেলেই তা পাঠানো হবে।

বন্ধুপ্রতীম দেশগুলোকে টিকা উপহার দেওয়ার কথা জানিয়ে টুইটও করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেছেন, দীর্ঘদিনের আস্থাভাজন অংশীদারদের প্রয়োজন মেটানোর এই সুযোগ পেয়ে ভারত সম্মানিত বোধ করছে। করোনাভাইরাস মহামারীতে বিশ্ব যখন বিপর্যস্ত, তখন আশা হয়ে এসেছে টিকা। বিশ্বে বিভিন্ন রোগের টিকা তৈরিতে ভারত অগ্রগন্য।

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা সেরাম ইনস্টিটিউটে উৎপাদনের পাশাপাশি ভারতীয় কোম্পানি ভারত বায়োটেকও একটি করোনা টিকা উদ্ভাবন করেছে। করোনাভাইরাসে আক্রান্তদের হিসেবে বিশ্বে দ্বিতীয় এবং মৃত্যুর তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারত ইতোমধ্যে দেশে টিকাদান শুরু করেছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত