ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৫:৩৬

প্রিন্ট

মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ নিল ডেমোক্র্যাটরা

মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ নিল ডেমোক্র্যাটরা
কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে এক দশকের মধ্যে প্রথমবারের মতো ডেমোক্র্যাট আধিপত্য সূচিত হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাট জো বাইডেন ও তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস শপথ নেন। আলজাজিরা।

এর কয়েক ঘণ্টা পর সেনেটের চেম্বারে জর্জিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট রাফায়েল ওয়ার্নক ও জন অসফ এবং ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত অ্যালেক্স প্যাডিয়াকে শপথ বাক্য পাঠ করান ভাইস প্রেসিডেন্ট হ্যারিস।

নবনির্বাচিত এই তিন সেনেটরের শপথ নেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষেও ডেমোক্র্যাট নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়; আগে থেকেই কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে আছে। এতে একাধারে হোয়াইট হাউস, সেনেট ও প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হল।

৫ জানুয়ারি জর্জিয়ার রানঅফ নির্বাচনে জয় পান ওয়ার্নক ও অসফ। তাদের জয়ে সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্য সংখ্যা ৫০-৫০ এ ভাগ হয়ে যায়, কিন্তু কোনো প্রস্তাবে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে টাই হলে সিদ্ধান্তমূলক ভোটটি দেবেন ভাইস প্রেসিডেন্ট হ্যারিস; যিনি একজন ডেমোক্র্যাট।

ক্যালিফোর্নিয়ার প্রথম লাতিনো সেনেটর প্যাডিয়াকে হ্যারিসের ছেড়ে দেওয়া সেনেটের আসনে নিয়োগ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ দপ্তরে যোগ দেওয়ার আগে সোমবার হ্যারিস সেনেটের ওই আসন থেকে পদত্যাগ করেন। নতুন এই সেনেটরকে শপথ বাক্য পাঠ করাতে গিয়ে ক্যালিফোর্নিয়ার পদত্যাগকারী সেনেটর হিসেবে নিজের নাম পাঠ করে হেসে ফেলেন হ্যারিস, বলেন, ‘হ্যাঁ, এটা খুব অদ্ভূত, ওকে।’

এই তিন ডেমোক্র্যাট বাইডেনকে তার নীতি নিয়ে এগিয়ে যেতে কিছুটা হলেও সুবিধা করে দিয়েছেন আর সেনেটে ডেমোক্র্যাটদের এই অল্প ব্যবধানের আধিপত্য গভীর রাজনৈতিক বিভক্তিতে মুখে পড়া যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস জর্জরিত জনগণকেও স্বস্তির নিঃশ্বাস ছাড়ার সুযোগ করে দিয়েছে বলে মন্তব্য করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন সেনেটের এই নতুন মেরুকরণে ডেমোক্র্যাট সেনেটর চাক শুমার সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নির্বাচিত হয়েছেন, আর এতে রিপাবলিকান মিচ ম্যাককনেল সংখ্যালঘু দলের নেতার হয়ে দাঁড়িয়েছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত