ঢাকা, রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩৫ মিনিট আগে English

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ১১:৫৪

প্রিন্ট

করোনায় একদিনে ফের মৃত্যুর রেকর্ড

করোনায় একদিনে ফের মৃত্যুর রেকর্ড
করোনাভাইরাসে মৃত্যু, ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মহামারি করোনার তাণ্ডব বিশ্বব্যাপী অব্যাহত আছে। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না প্রাণঘাতী এই ভাইরাসটি। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ লাখ। শুধু গত ২৪ ঘণ্টায় ১৭ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন করোনায়।

এর আগে ২১ জানুয়ারি প্রথমবারের মতো ১৭ হাজার প্রাণহানি দেখেছে বিশ্ব। এছাড়া ১৩ ও ১৪ জানুয়ারিও করোনার তাণ্ডব দেখেছিল বিশ্ব। ১৩ জানুয়ারি ১৫ হাজার ৭১১ জন এবং ১৪ জানুয়রি ১৬ হাজারের বেশি প্রাণ কেড়ে নেয় করোনা।

করোনা নিয়ে আপডেট দেয়া আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, আজ শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল।

এ পর্যন্ত বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ৮০ লাখ ৯২ হাজার ৮১০ জন। মৃত্যু হয়েছে ২১ লাখ ৪৫২ জনের। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭ কোটি ৪ লাখ ৮৬ হাজার ৬১১ জন।

মহামারির শুরু থেকেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের ভূমিকা রয়েছে। ট্রাম্প প্রশাসনের সেই দাবিকে আরো জোরালো করে চীনের উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ানের বক্তব্য। লি মেং ইয়ান বলেন, চীনের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনাভাইরাস। এটি মানুষের তৈরি বলে তার কাছে শতভাগ প্রমাণ রয়েছে।

হংকংয়ে জন্ম নেয়া ভাইরোলজিস্ট লি মেং ইয়ান পালিয়ে আশ্রয় নিয়েছেন যুক্তরাষ্ট্রে। বছরের শুরুতে চীন তাকে হত্যা করতে চেয়েছিল বলে ভয়ে যুক্তরাষ্ট্রে পালিয়ে যান তিনি।

তিনি জানান, চীনের পূর্বাঞ্চলে গত বছরের শেষ দিকে নিউমোনিয়ার মতো এই রোগ নিয়ে প্রথম দিকে গবেষণাকারীদের একজন ছিলেন তিনি। কিন্তু যখন রোগীর সংখ্যা বাড়তে থাকে তখন তাকে নীরব ও সতর্ক থাকতে বলা হয়। তার সুপারভাইজার তাকে বলেন, আমরা সমস্যায় পড়বো এবং গুম হয়ে যাবো।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত