ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বাইডেনের জন্য ‘মানবিক চিঠি’ লিখে গেছেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ২০:৪২

বাইডেনের জন্য ‘মানবিক চিঠি’ লিখে গেছেন ট্রাম্প
ফাইল ছবি

হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার সময় বুধবার নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য খুবই মানবিক একটি চিঠি রেখে গিয়েছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই চিঠি নতুন প্রেসিডেন্টের ভাল লেগেছে।

দায়িত্ব নেয়ার পর হোয়াইট হাউসের ওভাল অফিসে তার প্রথম সাংবাদিক সম্মেলনে বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার আগে পরবর্তী প্রেসিডেন্টের জন্য সাবেক প্রেসিডেন্টের চিঠি লিখে যাওয়ার প্রথা আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সময় থেকেই চালু হয়।

বাইডেনের জন্য ট্রাম্প চিঠিতে ঠিক কী কী লিখেছেন তা অবশ্য জানাতে চাননি আমেরিকার নতুন প্রেসিডেন্ট। বলেছেন, ‘‌ব্যক্তিগত চিঠি। গোপনীয়। তাই আগে ওর সঙ্গে এ ব্যাপারে কথা বলব। তার পর চিঠির বক্তব্য প্রকাশ্যে জানাব।’

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘‌এই দেশের (আমেরিকা) আত্মাকে আবার প্রতিষ্ঠা করতে হবে। তার জন্য আমি আপনাদের সকলের উপর নির্ভর করছি। ভরসা রাখছি। সকলকে কোভিড টিকা দেয়ানো হবে। জলবায়ু পরিবর্তন রুখতে যা যা করণীয় সেগুলিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।'

বাইডেন এও জানান, তার প্রশাসনের কেউ কোনো সহকর্মীকে অপমান করতে পারবেন না।

‌‌‘সে রকম কিছু ঘটলে আমি সেই ব্যক্তিকে ছাঁটাই কিন্তু করব না’, বলেছেন বাইডেন।

এর আগে নতুন প্রেসিডেন্ট হিসাবে বাইডেন শপথ নেয়ার আগেই হোয়াইট হাউস ছেড়ে বুধবার ট্রাম্প চলে যান ফ্লোরিডার পাম বিচে ‘মার-আ-লাগো রিসর্ট’-এ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত