ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

পশ্চিমবঙ্গের ভোটে মোদির ‘রামকার্ড’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৯

পশ্চিমবঙ্গের ভোটে মোদির ‘রামকার্ড’
নরেন্দ্র মোদি

পশ্চিমবঙ্গের ভোটে ‘রামকার্ড’ খেললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার হলদিয়ার জনসভায় মোদি বলেছেন, পশ্চিমবঙ্গ এবার মমতা বন্দ্যোপাধ্যায়কে রামকার্ড দেখাবে।

তিনি বলেন, বাংলার মানুষ ফুটবল ভালোবাসেন। তাই ফুটবলের পরিভাষায় বলি, তৃণমূল একের পর এক ফাউল করছে। অপশাসন, দুর্নীতি, তোলাবাজির ফাউল। মানুষ সব দেখতে পাচ্ছে। বাংলার মানুষ তৃণমূলকে রামকার্ড দেখাতে চলেছে।

প্রধানমন্ত্রীর এই কথা থেকে স্পষ্ট, পশ্চিমবঙ্গে তার তুরুপের তাস হতে চলেছেন শ্রীরাম। মোদির সভাতে বারবার সোচ্চারে ‘জয় শ্রীরাম’ ধ্বনি উঠেছে। মোদির মুখেও বারবার উঠে এসেছে রাম-নাম।

তিনি বলেছেন, পিসি-ভাইপোর জন্য যারা তৃণমূলে থাকতে পারছেন না, তারা দলকে রাম রাম করে এখানে জয় শ্রীরাম করতে চলে এসেছেন।

এরপর অনেক বিশেষজ্ঞই মনে করছেন, পশ্চিমবঙ্গে বিধানসভার আসন্ন ভোট রামময় হয়ে উঠবে।

প্রবীণ সাংবাদিক সৌম্য বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিজেপি এবার অবশ্যই ‘জয় শ্রীরাম’ ধ্বনিকে হাতিয়ার করবে। তারা গ্রামে গ্রামে এই ধ্বনি ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। আমি ১৯৮৪ সালে দিল্লি এসে দেখেছি, ‘জয় শ্রীরাম’ ছিল সম্ভাষণের ভাষা। কিন্তু রামজন্মভূমি আন্দোলনের সময় ‘জয় শ্রীরাম’ হয়ে যায় রণহুঙ্কার। পশ্চিমবঙ্গেও বিজেপির কাছে এটা রণহুঙ্কারই। নরেন্দ্র মোদির ভাবমূর্তি এবং রামনামকে নিয়ে পশ্চিমবঙ্গ জয় করতে চাইছে বিজেপি।

গত ২৩ জানুয়ারি নেতাজির ১৫০ তম জন্মবার্ষিকীতে ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলতে উঠতেই ‘জয় শ্রীরাম’ ধ্বনি ওঠে। মুখ্যমন্ত্রী তখন প্রতিবাদ জানিয়ে খুব সংক্ষিপ্ত ভাষণ দিয়ে বসে পড়েন। তার যুক্তি ছিল, ভিক্টোরিয়ার অনুষ্ঠান সরকারি, কোনো রাজনৈতিক দলের অনুষ্ঠান নয়। সেখানে কেন এই স্লোগান উঠবে? তারপর এনিয়ে বিতর্ক কম হয়নি। কিন্তু বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সহ অন্য নেতারা প্রশ্ন তুলেছেন, রামনামে কী আপত্তি থাকতে পারে?

গত লোকসভা নির্বাচনের সময় বিজেপি কর্মীরা তার উদ্দেশে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়ায় স্লোগানকারীদের মুখোমুখি হওয়ার জন্য ক্রুদ্ধ মমতা গাড়ি থেকে নেমে পড়েছিলেন। এই ঘটনাকে সামনে রেখে তখন প্রচারে নেমে পড়েছিল বিজেপি। সূত্র: ডয়চে ভেলে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত