ঢাকা, রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মার্কিন সিনেটে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিল পাস

মার্কিন সিনেটে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিল পাস

রাশিয়ার বিরুদ্ধে নতুন একটি নিষেধাজ্ঞা বিল পাসে একমত হয়েছেন মার্কিন কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষদের সদস্যরা। বিলটি এখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। ট্রাম্প এটিতে স্বাক্ষর করলেই আনুষ্ঠানিকভাবে রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে ধারণা করা হচ্ছে ট্রাম্প এই বিলটিতে ভেটো দিতে পারেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার ওপর অবরোধ আরোপের প্রস্তাবটি ৯৮-২ ভোটে পাস হয়েছে। সপ্তাহের শুরুর দিকে পার্লামেন্টের নিম্নকক্ষেও বিপুল সমর্থন নিয়ে বিলটি পাস হয়েছিল।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রুশ ফেডারেশনে যুক্ত করার পর রাশিয়াকে সাজা দেওয়ার অংশ হিসেবে দেশটির ওপর অবরোধ আরোপ করা হয়েছিল। আর ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্ত চলার মধ্যেই নতুন নিষেধাজ্ঞা আরোপ বিল পাস হলো মার্কিন সিনেটে। যদিও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

ধারণা করা হচ্ছে এই বিল পাসে ক্ষুব্ধ হতে পারেন ট্রাম্প। বিলটিতে ট্রাম্পের ভেটো প্রদানের ক্ষমতাও রয়েছে। তবে সেই ভেটো ক্ষমতা প্রয়োগের পর আবারও মার্কিন সিনেট দুই তৃতীয়াংশ সদস্যের ভোটের মধ্য দিয়ে ভেটো প্রত্যাখ্যান করতে পারে। ২ জন সদস্য কেবল বিলটির বিপক্ষে দাঁড়িয়েছেন। তাই ট্রাম্পের ভেটো ক্ষমতা কাজে আসবে না বলেই ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পঠিত