ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘করোনার চেয়ে জলবায়ু সঙ্কট মোকাবেলা কঠিন’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১০:০০

‘করোনার চেয়ে জলবায়ু সঙ্কট মোকাবেলা কঠিন’
বিল গেটস

জলবায়ু সংকট মোকাবেলা করতে পারলে তা ‘মানবজাতির করা সবচেয়ে চমৎকার কাজ’ হবে বলে মনে করেন বিল গেটস। তিনি বলেন, জলবায়ু সংকট মোকাবেলা করার চেয়ে কোভিড-১৯ মহামারীকে মোকাবেলা ‘অনেক, অনেক বেশি সহজ’। বিবিসি।

বিল গেটস তার নতুন বই ‘হাউ টু এভয়েড এ ক্লাইমেট ডিজাস্টার’ এ বৈশ্বিক উষ্ণায়ন প্রতিরোধে কিছু দিক নির্দেশনা দিয়েছেন। গত সপ্তাহে বিবিসি’র সঙ্গে কথা বলেন গেটস। তিনি বলেন, ‘‘জলবায়ু সংকটের মাত্রাকে অবজ্ঞা করা উচিত হবে না।”

‘আগামী ৩০ বছরের মধ্যে আমরা যেসব পরিবর্তন আনার কথা বলছি সেগুলো আমরা কখনওই পূরণ করতে পারব না। এমন কোনো নজির এখনো নেই।’প্রতি বছর ৫১ বিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড (গ্রিন হাউজ গ্যাস) পৃথিবীর বায়ুমণ্ডলে জমা হয়। আমাদেরকে সেটি সম্পূর্ণ শূ্ন্যে নামিয়ে আনতে হবে।

তার অর্থ, কার্বন নিঃসরণ এমন মাত্রায় কমিয়ে আনতে হবে যাতে বাকি যেটুকু থাকে সেগুলো বায়ুমণ্ডল শোষণ করে নিতে পারে। এর একটি উপায় হতে পারে বেশি করে গাছ লাগানো। গাছ কার্বন ডাই অক্সাইড শোষণ করে। বিল গেটস তার বইতে কিভাবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা এই পথ পাড়ি দিতে পারি তার ওপর বেশি নজর দিয়েছেন।

তিনি বলেন, বিদ্যুতের পরিবর্তে নবায়নযোগ্য উৎস যেমন বায়ু বা সোলার সিস্টেম থেকে শক্তি উৎপাদন করলে বিদ্যুৎ তৈরিতে যে কার্বন নিঃসরণ হয় তা হবে না। যদিও তার পরিমাণ মোট কার্বন নিঃসরণের ৩০ শতাংশের কম বলে উল্লেখ করে গেটস।

বলেন, আমাদেরকে অবশ্যই বাকি ৭০ শতাংশ কার্বন ডাই অক্সাইড নিঃসরণ বন্ধ করতে হবে। যেটা বিশ্ব ‍অর্থনীতি ও শিল্পায়ন যেমন: স্টিল, সিমেন্ট, পরিবহন ব্যবস্থা, সার উৎপাদন এবং আরো আরো অনেক শিল্প থেকে নিঃসরিত হয়।

‘এক কথায় বলতে গেলে এই মুহূর্তে এর অনেকগুলো সেক্টরেই আমাদের হাতে আসলে কিছু করার উপায় নেই।’ এজন্য বিভিন্ন দেশের সরকারকে সবার আগে এগিয়ে আসতে হবে বলে মনে করে গেটস।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত