ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারে শীর্ষ অভিনেতা গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫০

মিয়ানমারে শীর্ষ অভিনেতা গ্রেপ্তার
প্রতীকী ছবি

মিয়ানমারের এক জনপ্রিয় অভিনেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মাত্র কয়েকঘণ্টা আগে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে সামরিক অভ্যুত্থান বিরোধী প্রতিবাদে দুই জন নিহত হয়েছে।

ফেব্রুয়ারির প্রথম দিনে অভ্যুত্থান বিরোধী প্রতিবাদ সমর্থন করার কারণে এই অভিনেতাকে খোঁজা হচ্ছিল বলে জানিয়েছেন তার স্ত্রী।

আটক অভিনেতার নাম লু মিন বলে জানা গেছে। সরকারি কর্মচারীদের ‘আইন অমান্য’ আন্দোলনে যোগ দিতে উৎসাহিত করার জন্য যে ছয় খ্যাতিমান ব্যক্তির বিরুদ্ধে উস্কানি-বিরোধী আইনে সেনাবাহিনী বুধবার পরোয়ানা জারি করেছিল তার মধ্যে মিন ছিলো অন্যতম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অভিযোগে ভিত্তিতে মিনের দুই বছরের কারাদণ্ড হতে পারে।

সামরিক শাসনের অবসান এবং কারাবন্দি নির্বাচিত নেত্রী অং সান সু চি ও অন্যান্যদের মুক্তির দাবিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে মিয়ানমারের শহর ও নগরগুলোতে চলা বিক্ষোভে শনিবার ছিল সবচেয়ে রক্তাক্ত দিন। এ দিন মান্দালয়ে বিক্ষোভকারীদের দিকে গুলি ছুড়ে পুলিশ ও সৈন্যরা; এ সময় দুই জন নিহত হন ও বহু লোক আহত হয়।

আরো পড়ুন: মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ২

মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করা সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সেনাবাহিনী নতুন নির্বাচন করে বিজয়ীর হাতে ক্ষমতা তুলে দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে বিক্ষোভকারীরা তা বিশ্বাস করতে পারছে না।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত