ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

দারিদ্র্য দূরীকরণে সফলতার দাবি চীনা প্রেসিডেন্টের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৫

দারিদ্র্য দূরীকরণে সফলতার দাবি চীনা প্রেসিডেন্টের
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের গ্রামীণ দারিদ্র্য দূরীকরণের প্রচেষ্টায় ‘সম্পূর্ণ বিজয়’ অর্জনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। এ অর্জন উদযাপন করতে বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। রয়টার্স।

চীনের গ্রামীণ দারিদ্র্য দূরীকরণকে শিয়ের প্রেসিডেন্ট মেয়াদের অন্যতম প্রধান লক্ষ হিসেবে নেওয়া হয়েছে। গত আট বছরে প্রায় ১০ কোটি লোককে দারিদ্র্য মুক্ত করার জন্য শিয়ের নেতৃত্বকে কৃতিত্ব দিয়েছে চীন। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ অর্জনকে চলতি বছরে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ১০০ বৎসর পূর্তির আগাম উপহার হিসেবে বর্ণনা করেছে।

বুধবার কমিউনস্টি পার্টির মুখপত্র পিপলস ডেইলি দুই পৃষ্ঠারও বেশিজুড়ে ছাপানো একটি মন্তব্য প্রতিবেদনে শিয়ের অধীনে দারিদ্র্য জয় করাকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে তুলে ধরে প্রশংসা করেছে।

চীনের উপপ্রধানমন্ত্রী হ্যান ঝেং গত অক্টোবরে বলেন, তার দেশের ২০২১-২০২৫ পঞ্চবার্ষিক পরিকল্পনা আগামী মার্চে পার্লামেন্টে উপস্থাপন করা হবে। এ পরিকল্পনাকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে উৎসর্গ করা হবে।

এ ছাড়া ২০৩০ সালের আগে কার্বন নিঃসরণ চূড়ান্ত পর্যায়ে নেওয়া ও ২০৬০ সালের মধ্যে ‘কার্বন নিরপেক্ষতা’ অর্জনে বেইজিংয়ের যে নতুন লক্ষ্য রয়েছে, তার ওপর নজর দেওয়া হবে এই পরিকল্পনায়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত