ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইস্তানবুল প্রিয় শহর

২০০৬ জেনির জীবনের সেরা বছর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৭:১৭  
আপডেট :
 ০৬ মার্চ ২০২১, ১২:৪৮

২০০৬ জেনির জীবনের সেরা বছর
ফাইল ছবি

জেনি মোলেন্ডিক ডিভলিলি। কানাডা বংশোদ্ভূত ইংরেজি শিক্ষিকা। ভাষাতত্ত্ব ও সাংকেতিক ভাষা নিয়ে গবেষণার কাজ করতে গিয়ে ইসলামের সঙ্গে পরিচিতি তার। দীর্ঘ গবেষণার পর ২০০৬ সালে ইসলাম গ্রহণ করে মুসলিম হন এই ইংরেজি শিক্ষিকা। মুসলিম হওয়ার পর দশ বছর ধরে তুরস্কের ইস্তাম্বুল নগরীতে বাস করছেন এবং ইংরেজি ভাষা শেখাচ্ছেন শিশুদের।

কেন ইসলাম ধর্ম গ্রহন করলেন, কেনই বা ইস্তানবুলকেই নিজের মতো বেছে নিলেন, এসব প্রশ্নের উত্তর দিয়েছেন ডেইলি সাবাহ’র এক সাক্ষাতকারে। তিনি বলেছেন, ইসলাম তাকে নতুন করে বাঁচতে শিখিয়েছে। জীবনের অনেক বছর একাকিত্বে হতাশ ছিলেন জেনি। সেই হতাশাও কেটে গেছে ইসলাম ধর্ম গ্রহণ করার পর। এক সময় জেনির মনে হতো, জীবনে নেই কোন আনন্দ। এখন মনে হয়, জীবনটা অনেক সুন্দর। সেবা, শিশুদের ভালো বাসা আর ইস্তানবুলের সাগর পাড় তার ভালো লাগে। শহর হিসেবেও ইস্তানবুলকেই সেরা মনে করেন তিনি।

তিনি জানান, মুসলিমদের সম্পর্কে কিছুই জানা ছিলো না আমার। ইসলাম নিয়ে পড়াশোনা করতে থাকি। মসজিদে সাংকেতিক (ইশারা) ভাষা অনুবাদের কাজ করতাম। তাই ইসলাম সম্পর্কে পড়াশোনা শুরু করি। দীর্ঘ পড়াশোনায় সকল প্রশ্নের জবাব ইসলামে পেয়ে যাই। পরে ২০০৬ সালের ১৪ মে ইসলাম ধর্ম গ্রহণ করি। আর এটি আমার জীবনের সর্বোত্তম সিদ্ধান্ত বলে মনে করি। কেননা আমার কাছে উপলব্ধি হয় ইসলামই সর্বোত্তম জীবন ব্যবস্থা। আর এ বছরটিই হয়ত আমার জীবনের সেরা বছর।

কানাডার একটি খ্রিস্টান পরিবারে জেনি মোলেন্ডিক ডিভলিলির জন্ম। বাবা ছিলেন পুলিশ অফিসার ও মা ছিলেন নার্স। ভাষাতত্ত্বে অনার্স পড়াকালীন ও আমেরিকার সাংকেতিক ভাষার অনুবাদকালে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করতে হয় তাকে। পরে ইসলাম গ্রহণ করেন। ব্যক্তি জীবনে ২০১২ সালে তুরস্কের ডিভলিলির সঙ্গে পরিচিত হওয়ার পর তার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং বিয়ের দিন থেকে হিজাব পরিধান করেন কানাডিয়ান এই ইংরেজি শিক্ষিকা।

বাংলাদেশ জার্নাল/এসএম

  • সর্বশেষ
  • পঠিত