ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

জর্জিয়া সিনেটে বাংলা ভাষার স্বীকৃতি

জর্জিয়া সিনেটে বাংলা ভাষার স্বীকৃতি
সিনেটর শেখ রহমান

বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেটে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে স্বীকৃতি দিয়ে একটি রেজ্যুলেশন গ্রহণ করা হয়। বাংলাদেশি বংশদ্ভূত মার্কিন নাগরিক সিনেটর শেখ রহমান সিনেটে এ প্রস্তাব উত্থাপন করেন।

বিবৃতিতে বলা হয় বিশ্বের সব মানুষ ভাষাকে হৃদয়ে ধারণ করে থাকে। ভাষার প্রসার, সংরক্ষণ এবং বৈচিত্র অক্ষুন্ন রাখতে একটি শক্তিশালী উপায় হলো বহু ভাষার প্রচলন। এতে ১৯৫২ সালে মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী ভাষা শহীদদের অবদানের কথা তুলে ধরে এ দিনটিকে শহীদ দিবস হিসেবে পালনের কথা বলা হয়। তাছাড়া ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো কর্তৃক ভাষা দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্তের কথা তুলে ধরা হয়।

ভাষা আন্দোলনের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন তুখোর ছাত্রনেতা ছিলেন বলে উল্লেখ করে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালনের বিষয়টি তুলে ধরা হয় রাজ্যটির সিনেটে থেকে প্রদান করা এ বিবৃতিতে।

জর্জিয়া সিনেটে গৃহিত রেজ্যুলেশন

এ পরিপ্রেক্ষিতে জর্জিয় সিনেট কর্তৃক স্টেট ক্যাপিটালে এ বছরের ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের প্রতি সম্মান প্রকাশ করা হয়।

বিভিন্ন ভাষার প্রসারের মাধ্যমে শিক্ষার অগ্রগতি ও সামাজিক আন্তর্ভুক্তি ত্বরান্বিত হয় বলে উল্লেখ করে বহু ভাষার মাধ্যমে সামাজিক শান্তির সংস্কৃতি এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। উল্লেখ্য, এ রেজ্যুলেশনের একটি কপি বাংলাদেশের কনস্যুলেটে প্রেরণের কথাও বলা হয়।

বাংলাদেশ জানাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত