ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হাজার হাজার ডোজ নকল টিকা আটক: ইন্টারপোল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ১৫:৪৭

হাজার হাজার ডোজ নকল টিকা আটক: ইন্টারপোল
ইন্টারপোলের সেক্রেটারি

চীন ও দক্ষিণ আফ্রিকার নিরাপত্তা কর্মকর্তারা করোনাভাইরাসের টিকার হাজার হাজার ভুয়া ডোজ আটক করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। বুধবার ইন্টারপোলের এক বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গের বাইরে একটি গুদাম ঘর থেকে প্রায় দুই হাজার চারশ’ ডোজ ভুয়া টিকা ও মাস্ক জব্দ করা হয়েছে। সেখান থেকে তিন চীনা ও এক জাম্বিয়ান নাগরিককে আটক করা হয়েছে। আলজাজিরা।

এছাড়া চীন থেকে ভুয়া টিকা উৎপাদনের একটি চক্রকেও আটক করা হয়েছে বলে জানানো হয়েছে। ইন্টারপোলের বিবৃতিতে বলা হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকার পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার ভিশ নাইডু বলেছেন, কোভিড-১৯ দক্ষিণ আফ্রিকার উপকূলে পৌঁছানোর পর থেকে সরকার আইন শৃঙ্খলাবাহিনীগুলোর সঙ্গে সমন্বয় করে বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে। ইন্টারপোলের সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে সহযোগিতার মধ্য দিয়ে এসব পদক্ষেপ খুবই কার্যকর হয়েছে।’

এছাড়া চীনে ভুয়া টিকা পাচারকারী একটি চক্রকে শনাক্ত করা হয়েছে। ইন্টারপোলের সহায়তায় ওই চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৮০ জন সন্দেহভাজনকে আটক এবং বিপুল পরিমাণ ভুয়া টিকা জব্দ করা হয়েছে। চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, টিকা সংক্রান্ত অপরাধী প্রতিরোধে দেশটির সরকার সমন্বিত অভিযান চালাচ্ছে।

উল্লেখ্য, এই বছরের শুরুতে ইন্টারপোল সদস্য রাষ্ট্রগুলোকে টিকা সংক্রান্ত অপরাধের বিষয়ে সতর্ক করে অরেঞ্জ নোটিশ জারি করে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত