ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

নিহত সেই এঞ্জেল মিয়ানমারের নতুন নায়ক

নিহত সেই এঞ্জেল মিয়ানমারের নতুন নায়ক
বিক্ষোভে পুলিশের গুলিথে নিহত এঞ্জেল

কালো টি-শার্টটায় সাদা কালি দিয়ে বড় বড় করে লেখা ছিল ‘এভরিথিং উইল বি ওকে’। ম্যান্ডালে-র রাস্তায় বুলেট থেকে বাঁচতে ওই টি-শার্টের শুয়ে পড়ার ছবি দেখে ফেলেছে গোটা বিশ্ব। মাথায় গুলি লেগে কাল মারা গিয়েছেন টি-শার্ট পরা মা কিয়াল সিন। পরিচিতদের কাছে তিনি এঞ্জেল নামে জনপ্রিয় ছিলেন। তার পর থেকেই তোলপাড় নেট দুনিয়া থেকে শুরু করে গোটা বিশ্বের সংবাদমাধ্যম। আনন্দবাজার।

গতকাল মিয়ানমারে গণতন্ত্রকামী সাধারণ মানুষের উপরে সেনা-পুলিশের যৌথ অভিযানে মৃত্যু হয়েছে মোট ৩৮ জনের। ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের পর কালই ছিল দেশে সবচেয়ে রক্তাক্ত দিন। তায়কোন্ডু চ্যাম্পিয়ন, উনিশ বছরের এঞ্জেল টি-শার্টে নিজের রক্তের গ্রুপ লিখে রাখতেন। সঙ্গে একটা যোগাযোগের নম্বরও। লিখে রেখেছিলেন, বিক্ষোভ দেখাতে গিয়ে তার কিছু হলে তার দেহ যেন দান করে দেওয়া হয়। গত নভেম্বরে প্রথম বার ভোট দিয়েছিলেন এঞ্জেল।

নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করে সোশ্যাল মিডিয়ায় নানা পোস্টও দিয়েছিলেন। সেই গণতন্ত্র বাঁচাতেই গত কাল রাস্তায় নামেন। মাকে আলিঙ্গন করে বাড়ি থেকে বেরিয়েছিলেন। কফিনের ভিতরে শোয়া এঞ্জেলের নিথর দেহের ছবি আজ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

এঞ্জেলের সঙ্গেই কাল ম্যান্ডালের রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছিলেন মিয়াত থু নামে এক যুবক। তিনি দাবি করেছেন, কোনও প্ররোচনা ছাড়াই শান্তিপূর্ণ মিছিলে গুলি চালাতে শুরু করেছিল পুলিশ। মিয়াত বললেন, ‘প্রথমে কাঁদানে গ্যাস ছুড়েছিল পুলিশ। জলের পাইপ ফাটিয়ে এঞ্জেলই সকলের চোখেমুখে জল দিতে সাহায্য করেছিল। আমাকে বলল রাস্তায় শুয়ে পড়তে, না হলে গুলি লাগতে পারে। মিছিল ছত্রভঙ্গ হতে ওকে হারিয়ে ফেলেছিলাম। ভাবতে পারছি না ওই প্রাণবন্ত মেয়েটা আর বেঁচেই নেই।’

শুধু এঞ্জেলই নন, তরুণ বেশ কয়েক জন বিক্ষোভকারীকে গত কয়েক দিনে বুকে অথবা মাথায় গুলি করে মেরেছে পুলিশ। অথচ গত সপ্তাহেও সেনার তরফে জাতীয় টিভি চ্যানেলে দাবি করা হয়েছিল, বিক্ষোভ সামলাতে আগ্নেয়াস্ত্রের প্রয়োগ করবে না তারা।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলে- এক কটোর হুঁশিয়ারি দিয়েছেন। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই ৫৪ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। অবিলম্বে সাধারণ মানুষকে এ ভাবে হত্যা করা বন্ধ না করলে মিয়ানমারের সেনাকে তার ফল ভুগতে হবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত