ঢাকা, রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ আপডেট : ১১ মিনিট আগে

প্রকাশ : ০৬ মার্চ ২০২১, ১৫:৩৫

প্রিন্ট

ইরাকের শীর্ষ শিয়া নেতার সঙ্গে পোপের বৈঠক

ইরাকের শীর্ষ শিয়া নেতার সঙ্গে পোপের বৈঠক
আয়াতুল্লাহ আলি আল-সিস্তানির সঙ্গে পোপ ফ্রান্সিস

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের শিয়াপন্থী শীর্ষস্থানীয় ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি আল-সিস্তানির সঙ্গে বৈঠক করেছেন পোপ ফ্রান্সিস। শনিবার নাজাফে ঐতিহাসিক এই বৈঠক অনুষ্ঠিত হয়। আলজাজিরা।

শুক্রবার ৩ দিনের ইরাক সফরে গেছেন রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ইরাকের খ্রিস্টানদের জন্য তার এই সফর খুব তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে। পোপ তার সফরে সেখানকার বিভিন্ন গুরুত্বপূর্ণ বক্তিদের সঙ্গে বৈঠক করে সেখানকার খ্রিস্টানদের অবস্থার কথা তুলবেন।

শনিবার শিয়া ধর্মীয় নেতা সিস্তানির বাড়িতে গিয়ে তার সঙ্গে ৫৫ মিনিটের বৈঠক করেন ফ্রান্সিস। নাজাফের সরু গলিতে অবস্থিত ওই বাড়িতে কয়েক দশক ধরে ভাড়া থাকছেন সিস্তানি। ইরাক ও বিশ্বের বিভিন্ন দেশের শিয়াপন্থীদের কাছে তিনি খুব গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন। রাজনীতিতেও তার প্রভাব ব্যাপক।

বৈঠক শেষে হযরত ইব্রাহিম (আ.) এর জন্মস্থান প্রাচীন উর শহরের ধ্বংসাবশেষ পরিদর্শনের উদ্দেশ্যে রওনা করেন পোপ। বাগদাদে ফেরার পর চালডিয়ান ক্যাথেড্রাল অব সেন্ট যোসেফে বক্তব্য দেওয়ার কথা তার।

২০০৩ সালে মার্কিন হামলার আগে ইরাকে ১৬ লাখ খ্রিস্টান ছিল। এখন আছে মাত্র তিন লাখ। তারপর থেকে ৫৮টি চার্চ হয় ভেঙে ফেলা হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে। সাদ্দাম হুসেনের সময় খ্রিস্টানরা বৈষম্যের শিকার হলেও নিরাপত্তার অভাব বোধ করেনি।

মার্কিন হামলার পর পরিস্থিতি একেবারে বদলে যায়। আল কায়েদা প্রথমে বিশপ এবং অন্য খ্রিস্টান ধর্মযাজকদের অপহরণ ও হত্যা শুরু করে। চার্চ ও খ্রিস্টানদের জমায়েতে আক্রমণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত