ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রপ্তানিতে ২ দশকের রেকর্ড ছাড়িয়েছে চীন

রপ্তানিতে ২ দশকের রেকর্ড ছাড়িয়েছে চীন
প্রতীকী ছবি

করোনাভাইরাসের ধাক্কায় এখনও মন্দার প্রকোপ পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি গোটা বিশ্ব। অথচ যে দেশ থেকে এই ভাইরাসের উৎপত্তি, সেই চীনের রপ্তানি বাড়ল রেকর্ড হারে। রবিবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী রফতানিতে গত ২ দশকের রেকর্ড ছাপিয়ে গিয়েছে বেইজিং। একই সঙ্গে বেড়েছে আমদানিও। আনন্দবাজার।

সারা বিশ্বে সবচেয়ে কম দামে ইলেকট্রনিক্স সামগ্রী বিক্রি করে চীন। এই ক্ষেত্রে বিশ্বে কার্যত নেতৃত্ব দেয় বেইজিং। করোনার জেরে ‘ওয়ার্ক ফ্রম হোম’ বৃদ্ধি পেয়েছে গোটা বিশ্বে। তাই ইলেকট্রনিক্স সামগ্রীর চাহিদাও বেড়েছে। সেই বাজারের বড় অংশ ধরেছে চীন। ফলে এই ক্ষেত্রে রপ্তানি বেড়েছে লাফিয়ে। অন্য দিকে করোনার মোকাবিলায় মাস্ক এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীর রফতানিও বেড়েছে লক্ষণীয়ভাবে।

রবিবার আমদানি-রপ্তানির জানুয়ারি-ফেব্রুয়ারির পরিসংখ্যান প্রকাশ করেছে চীনা প্রশাসন। তাতে দেখা যাচ্ছে, এই ২ মাসে গত বছরের এই সময়ের তুলনায় রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৬০.৬ শতাংশ। এর মধ্যে ইলেকট্রনিক্স সামগ্রীর রপ্তানি বেড়েছে ৫৪.১ শতাংশ। মাস্ক, চিকিৎসা সামগ্রী-সহ বস্ত্রশিল্প ক্ষেত্রে এই বৃদ্ধি ৫০.২ শতাংশ। অন্য দিকে, আমদানি বেড়েছে ২২.২ শতাংশ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত