ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

অশ্লীলতার অভিযোগে পাকিস্তানে টিকটক ফের নিষিদ্ধ

অশ্লীলতার অভিযোগে পাকিস্তানে টিকটক ফের নিষিদ্ধ
প্রতীকী ছবি

অশ্লীল কন্টেন্ট প্রচারের অভিযোগে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক আবারও নিষিদ্ধ করল পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির একটি আদালত টিকটক নিষিদ্ধের এই আদেশ দিয়েছেন। আলজাজিরা।

অশ্লীল কন্টেন্ট প্রচারের অভিযোগে টিকটকের বিরুদ্ধে মামলা করেছিলেন পাকিস্তানের এক ব্যক্তি। ওই মামলার প্রেক্ষিতেই পেশোয়ার হাইকোর্ট চীনা অ্যাপটি নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন। শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন পাকিস্তান টেলিযোগাযোগ কর্তৃপক্ষের প্রধানসহ অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারা।

পেশোয়ারের একটি আদালত বলেছেন, টিকটক থেকে অশালীন কনটেন্ট ছড়ানোর বিষয়ে ব্যক্তিগত অভিযোগ পাওয়া গেছে। তাই সরকারকে টিকটক বন্ধ করে দিতে নির্দেশ দেওয়া হচ্ছে। বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা ধরনের মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে।

পাকিস্তান সরকার ইতোমধ্যে টিকটককে তাদের প্ল্যাটফর্ম থেকে সবধরনের বেআইনি কন্টেন্ট সরিয়ে ফেলতে বলেছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এসময় পাকিস্তানের প্রধান বিচারপতি কায়সার রশিদ খান বলেন, টিকটক দেশটির সাংস্কৃতিক মূল্যবোধের পরিপন্থী অশ্লীলতা ছড়াচ্ছে। যতক্ষণ না তারা আপত্তিকর কন্টেন্ট সরায়, ততক্ষণ অ্যাপটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

এর আগে, গত অক্টোবরেও একই অভিযোগে টিকটক নিষিদ্ধ করেছিল পাকিস্তান। তবে মাত্র ১০ দিনের মাথায় সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সেসময় টিকটক কর্তৃপক্ষ পাকিস্তানি কর্মকর্তাদের আশ্বস্ত করেছিল যে, তারা দেশটির আইনবিরুদ্ধ সব ধরনের কন্টেন্ট মুছে ফেলবে। এর কিছুদিন আগেই টিকটক নিষিদ্ধ করেছিল প্রতিবেশী দেশ ভারতও।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত