ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

মমতার বিরুদ্ধে নির্বাচন কমিশনের স্বতঃস্ফুর্ত অভিযোগ

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ১৭ মার্চ ২০২১, ১২:২৭

মমতার বিরুদ্ধে নির্বাচন কমিশনের স্বতঃস্ফুর্ত অভিযোগ
মমতা ব্যানার্জি

পশ্চিমবঙ্গের তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এবার স্বতঃস্ফুর্ত অভিযোগ গ্রহণ করল নির্বাচন কমিশন। পশ্চিমবাংলায় একুশের বিধানসভা নির্বাচনে প্রচারের ময়দানে সরাসরি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। যা তৃণমূল নেত্রীকে বেশ খানিকটা অস্বস্তিতে ফেলতে পারে বলে রাজনৈতিক মহলের ধারণা।

একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় লড়াই জমে উঠেছে। আর সেক্ষেত্রে নির্বাচন কমিশন চাইছে, তাদের নিরপেক্ষতা বজায় রেখে দল মত প্রার্থী না দেখে আইনি পথে হেঁটে তাদের স্বচ্ছ ভাবমূর্তীকে ধরে রাখতে।

নির্বাচনী ময়দানে কার্যত পান থেকে চুন খসলেই কেউ কাউকে ছেড়ে কথা বলছে না। এক্ষেত্রে বাংলার নির্বাচনী ময়দানে কঠোর দৃষ্টিতে তাকিয়ে রয়েছে কমিশন। এর আগে তারকেশ্বর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী তথা রাজ্য সভার সাংসদ স্বপন দাশগুপ্তের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তিনি অভিযোগে বলেন, একজন রাজ্যসভার সাংসদ কীভাবে সংবিধানের নিয়ম লঙ্ঘন করে নির্বাচনে প্রার্থী হতে পারেন? এরপরেই স্বপন দাশগুপ্ত বেগতিক বুঝে রাজ্যসভার সদস্যপদ থেকে ইস্তাফা দেন। এবারে স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেই অভিযোগ উঠল।

পশ্চিমবঙ্গের বাঁকুড়ার রাইপুরের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কমিশন মনে করছে, ভোট প্রচারে নেমে কেন্দ্রীয় প্রকল্প নিয়ে নির্বাচনী জনসভায় প্রতিশ্রুতি দেওয়া নির্বাচনী বিধি ভঙ্গের সামিল। বিষয়টি নিয়ে অভিযোগ করা হয়েছে। বাঁকুড়ার নির্বাচনী প্রচারে গিয়ে মমতা ঠিক কি বলেছেন তার ভিডিওগ্রাফি পরীক্ষা করবে কমিশন।

ইতিমধ্যেই রাইপুরের জনসভার আনএডিটেড ভিডিওগ্রাফি চেয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন। সেই ভিডিওগ্রাফি পরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ তুলেছিল বিজেপি। নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী নির্বাচন কমিশনের কাছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তথ্য গোপন করার অভিযোগ তুলেছিলেন। ফলে মমতার বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ আগেই কমিশনের কাছে জমা পড়েছিল।

সরকারি প্রকল্প নিয়ে ঘোষণা দিয়ে আরও বিপদ বাড়ালেন তৃণমূল নেত্রী। এবার কমিশন নিজেই স্বতঃপ্রণোদিত হয়ে অভিযোগ গ্রহণ করেছে। যদিও নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাঁকুড়ার রাইপুরের সভা থেকেই তিনি অভিযোগ করে বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আঙুল হেলনেই চলছে নির্বাচন কমিশন। সেক্ষেত্রে ভাঙা পা নিয়ে প্রয়োজনে তিনি কমিশনে যেতে পিছপা হবেন বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত