ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

প্রকাশ : ২২ মার্চ ২০২১, ১৭:৩৬

প্রিন্ট

উড়ে গেলো বিশালকার গ্রহাণু

উড়ে গেলো বিশালকার গ্রহাণু
সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেস্ক

একেবারে পৃথিবীর কাছ দিয়ে উড়ে গেছে বিশালকার এক গ্রহাণু। এ নিয়ে আতঙ্ক-উদ্বেগ থাকলেও, শেষ পর্যন্ত তেমন কিছুই ঘটেনি। ২০০১ এফও ৩২ নামের এই গ্রহাণুটি ২১ মার্চ রোবাবার বাংলাদেশ সময় রাত দশটায় নিরাপদ দূরত্ব থেকেই পৃথিবীকে অতিক্রম করে যায়। ২০৫২ সালে এই গ্রহাণুটা পৃথিবীর কাছে ফিরে আসবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার দেওয়া তথ্যমতে, গ্রহাণুটি যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসে, তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল ২০ লাখ কিলোমিটার। প্রায় ৬৮০ মিটার (৩২০০ ফুট) দৈর্ঘ্যের এই গ্রহাণুটির গতি ছিল ১ লাখ ২৪ হাজার কিলোমিটার। পৃথিবীর কাছাকাছি আসা গ্রহাণুদের মধ্যে এর গতিই সর্বোচ্চ। ৮০১ দিনে গ্রহাণুটি সূর্যের চারপাশে একবার ঘুরে আসে।

২০০১ সালে লিংকন নেয়ার-আর্থ অ্যাস্টেরয়েড রিসার্চ প্রোগ্রাম ইন সকোরোর গবেষকেরা প্রথম মহাকাশে এই গ্রহাণুটি আবিষ্কার করেন। গবেষকেরা আশা করছেন, গ্রহাণুর পৃষ্ঠ থেকে প্রতিফলিত কিংবা বিকিরত আলো বিশ্লেষণ করে এর গঠন ও উপাদান হিসেবে বিশ্লেষণ করতে সক্ষম হবেন ।

গ্রহাণুটি পৃথিবীর এত কাছাকাছি এলেও কোনো উদ্বেগের কারণ হয়নি। তবে মহাকাশ বিষয়ক অনেক অজানা তথ্য পাওয়া গেছে। সেগুলো বিশ্লেষণ করে অনেক তথ্য জানা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত