ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের শরণার্থীর জন্য প্রস্তুতি নিচ্ছে থাইল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২১, ১৭:৩২

মিয়ানমারের শরণার্থীর জন্য প্রস্তুতি নিচ্ছে থাইল্যান্ড

প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা শরণার্থীদের জন্য প্রস্তুতি নিচ্ছে থাইল্যান্ড। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সোমবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রিয়ুথ চান ওচা একথা বলেন। মিয়ানমারের তিন হাজার মানুষ থাইল্যান্ডে আশ্রয় নেয়ার খবর আসার পর একথা জানালেন থাই প্রধানমন্ত্রী।

মিয়ানমারের অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সহিংসতার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে থাই প্রধানমন্ত্রী বলেন, আমরা এই অঞ্চলে অস্থিতিশীলতা চাই না। আমরা মানবাধিকার বিষয়টিও পর্যবেক্ষণ করবো।

তিনি বলেন, কত শরণার্থী আসতে পারে তা বলতে পারি না তবে তাদের জন্য আমরা একটি অঞ্চল প্রস্তুত করেছি।

থাইল্যান্ড সীমান্তবর্তী কারেন রাজ্যে বোমা হামলা চালিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। সেখানে একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী সেনা চৌকিতে হামলা চালানোর পর পাল্টা জবাব হিসেবে বিমান হামলা চালায় সেনাবাহিনী। এরপরই প্রাণ বাঁচাতে তিন হাজার মানুষ কারেন রাজ্যের জঙ্গল দিয়ে পালিয়ে থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে।

কারেন উইমেনস অর্গানাইজেশন রবিবার টুইটবার্তায় জানায়, সামরিক বাহিনী পূর্ব সীমান্তের নিকটে মুত্রা জেলার পাঁচটি অঞ্চলে বিমান হামলা চালিয়েছে। বিমান হামলার সময় গ্রামবাসী জঙ্গল ও পাহাড়ের ঢালে লুকিয়ে প্রাণ বাঁচান। এরপর তিন হাজারের মতো মানুষ শরণার্থী হিসেবে সীমান্ত পেরিয়ে থাইল্যান্ড চলে যান। আরও অনেক মানুষ জঙ্গলে লুকিয়ে রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত