ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ফোন করে সৌদি সফরের আমন্ত্রণ ইমরান খানকে

ফোন করে সৌদি সফরের আমন্ত্রণ ইমরান খানকে
মোহাম্মদ বিন সালমান-ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে সৌদি আরব সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সোমবার টেলিফোনে এ আমন্ত্রণ জানান তিনি। এসময় দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আলোচনা করেন এই দুই নেতা। ডন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী দফতর সূত্র জানিয়েছে, ফোনে কথাপোকথনের সময়ে সৌদি যুবরাজ করোনায় আক্রান্ত প্রধানমন্ত্রী ইমরান খানের শারীরিক অবস্থার খোঁজখবর নেন এবং তার দ্রুত সুস্থতা কামনা করেন। এসময় ইমরান খানও সৌদি যুবরাজের শারীরিক অবস্থার খোঁজ নেন। সৌদি যুবরাজ সালমানের কিছুদিন আগে একটি অস্ত্রোপচার করা হয়েছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, সৌদি নেতাদের দৃষ্টিভঙ্গি পাকিস্তান সরকারের ‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ বা ‘সবুজ ও পরিচ্ছন্ন পাকিস্তান’ উদ্যোগের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। সৌদি আরব ও পাকিস্তান জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় প্রকৃতিগত সমাধানে বিনিয়োগ করছে। ২০১৪-২০১৮ সাল পর্যন্ত পাকিস্তান প্রায় এক বিলিয়ন গাছ লাগিয়েছে। এখন আমাদের লক্ষ্য এক হাজার কোটি বৃক্ষরোপণ। যা বিশ্বের অন্যান্য দেশও অনুসরণ করবে বলে আমি বিশ্বাস করি।

গত ২৫ মার্চ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি সবুজায়ন ও মধ্যপ্রাচ্য সবুজায়ন প্রকল্পের ঘোষণা দেন। তিনি জানান, ২০৩০ সালের মধ্যে সৌদি আরবে এক হাজার কোটি টাকা গাছ লাগানো হবে। আর মধ্যপ্রাচ্য সবুজায়ন প্রকল্পের আওতায় আরব বিশ্বের অন্য দেশগুলোতে আরও চার হাজার কোটি গাছ লাগাবে রিয়াদ। এটি হতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম বন পুনরুদ্ধার কর্মসূচি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত