ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

প্রকাশ : ১০ এপ্রিল ২০২১, ১৮:১১

প্রিন্ট

মিয়ানমারে ১৯ জনের মৃত্যুদণ্ড

মিয়ানমারে ১৯ জনের মৃত্যুদণ্ড

জার্নাল ডেস্ক

মিয়ানমার সেনাবাহিনী ক্যাপ্টেনের এক সহযোগীকে হত্যার দায়ে ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে জান্তা সরকার। মিয়ানমারে সেনাবাহিনী পরিচালিত মিয়াওয়াডি টেলিভিশনে এই তথ্য জানানো হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাঅভ্যুত্থান সংগঠিত হওয়ার পর এই প্রথম জনসম্মুখে কোনো রায় ঘোষণা করা হলো। টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, গত ২৭ মার্চ মিয়ানমারের সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনের ওক্কালাপা জেলায় এই হত্যাকাণ্ড সংগঠিত হয়। এরপর ওই জেলায় সামরিক আইন ঘোষণা দিয়ে সামরিক আদালতকে ( কোর্ট মার্শাল) রায় দেয়ার এখতিয়ার দেয়া হয়।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিসহ তার রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির নেতৃত্বস্থানীয় ২০ এর অধিক নেতাকে গ্রেপ্তার করে সেনাবাহিনী। এরপর গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তুলে তারা জরুরি অবস্থা জারি করে। কিন্তু মিয়ানমারের সাধারণ জনতা সামরিক শাসন প্রত্যাখান করে এর বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ শুরু করে।

শুক্রবার গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের ক্ষমতাচ্যুত করা সেনাবাহিনীর মুখপাত্র দাবি করেন, তাদের শাসনের বিরুদ্ধে প্রতিবাদ ক্রমশ কমছে। কারণ হিসেবে মানুষ শান্তি চাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন বলেন, যারা শান্তি চান, তাদের সহযোগিতার কারণে বিক্ষোভ থামানো হয়েছে। আমরা সবাইকে নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত