ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

একদিনে আক্রান্ত প্রায় ৮ লাখ, মৃত্যু ১৩ হাজার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ০৮:৫৯

একদিনে আক্রান্ত প্রায় ৮ লাখ, মৃত্যু ১৩ হাজার
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। বিভিন্ন দেশে ভ্যাকসিন আবিস্কার ও এর প্রয়োগ চলমান থাকলেও এর প্রকোপ কমছে না কিছুতেই। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।

প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩১৮ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৬ হাজার মানুষ।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য হিসেবে আজ রোববার এ প্রতিবেদন লেখা পর্যন্ত সারাবিশ্বে করোনায় মারা গেছেন ২৯ লাখ ৩৯ হাজার ০৪০ জন। আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬০ লাখ ১ হাজার ১১২ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১০ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ১০৬ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। তালিকায় সবার ওপরে থাকা এ দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি ১৮ লাখ ৬৯ হাজার ৯৮০ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৫ হাজার ৫৯৩ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে- ব্রাজিল, ভারত, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি।

ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬ জন এবং মারা গেছে তিন লাখ ৫১ হাজার ৪৬৯ জন। ভারতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৩ লাখ ৫৫ হাজার ৪৬৫ জন এবং মারা গেছে এক লাখ ৬৯ হাজার ৩০৫ জন।

বাংলাদেশেও করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। তালিকায় ৩৩তম অবস্থানে থাকা বাংলাদেশে সংক্রমণ ঠেকাতে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। কিন্তু লাকডাউনেও মানুষের ঘরের বাইরে বের হবার প্রবণতা ঠেকানো যাচ্ছে না।

আরো পড়ুন

একদিনে সর্বোচ্চ ৭৭ মৃত্যু, শনাক্ত ৫৩৪৩

রাজধানীতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দুই এলাকা

মাস্কেই দায়িত্ব শেষ, বালাই নেই অন্যান্য স্বাস্থ্যবিধির

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত