ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১৯:৫২

প্রিন্ট

হত্যাযজ্ঞের প্রমাণ ধ্বংস করেছে মিয়ানমারের সেনারা

হত্যাযজ্ঞের প্রমাণ ধ্বংস করেছে মিয়ানমারের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গনের নিকটবর্তী একটি ছোট শহরে ৮২ জনেরও বেশি বিক্ষোভকারীকে জান্তাবাহিনী হত্যা করেছে। ইয়াঙ্গনের ৯০ কিলোমিটার উত্তরপূর্বে বাগো শহরে নিরাপত্তা বাহিনী প্রতিবাদকারীদের ওপর রাইফেল গ্রেনেড ছোড়ে। সেখানের স্থানীয় অনেক বাসিন্দাই পালিয়ে গেছেন। সেই হত্যাযজ্ঞের প্রমাণ মুছে ফেলছে মিয়ানমারের সেনারা। এমনটাই জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাউ।

অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামের একটি সংস্থা জানিয়েছে, ৯ এপ্রিল ইয়াঙ্গুনের ৯০ কিলোমিটার উত্তরপূর্বের শহরটিতে সামরিক অভ্যুত্থানবিরোধীদের দমন করতে অভিযানে নামে সেনাাবাহিনী। ওই রাতে অভিযানে ৮২ জনকে হত্যা করে সেনারা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অভিযানের পর জিয়ার মুনি নামে একটি বৌদ্ধ মন্দির ও এর পাশের একটি স্কুলের আঙ্গিনায় মৃতদেহগুলো স্তুপ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘সেনারা মন্দিরের আঙ্গিনায় ঘাঁটি গাড়ে। তারা শুক্রবার সকালে মৃতদেহ স্তুপ করা শুরু করে। এছাড়া মন্দিরের পূর্ব দিকের প্রবেশ পথে ৪০টি ৫০টি দেহ স্তুপাকারে রাখা হয়। তবে এদের সবাই মৃত ছিল না। যারা মারা গেছে তাদের দেহের পাশেই আহতদের দেহ রাখা হয়। পরে মৃতদেহ ও আহত ব্যক্তিদের দেহ টেনে নিয়ে যাওয়া হয়।

একাধিক বাসিন্দা জানিয়েছেন, মন্দিরে থাকা প্রমাণগুলো মুছে ফেলার আগে বাগোর বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত