ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

ব্রিটেনের প্রয়াত প্রিন্স ফিলিপের কিছু বিতর্কিত মন্তব্য

  যুক্তরাজ্য প্রতিনিধি

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ১৪:০৭  
আপডেট :
 ১৪ এপ্রিল ২০২১, ১৪:১১

ব্রিটেনের প্রয়াত প্রিন্স ফিলিপের কিছু বিতর্কিত মন্তব্য
ফাইল ছবি

যুক্তরাজ্য প্রতিনিধি

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা ইন্টারন্যাশনাল সম্প্রতি প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবারার কিছু খোলামেলা আলোচিত বর্ণবাদী মন্তব্য প্রকাশ করেছে। যা নিয়ে প্রিন্স ফিলিপ বিতর্ক সৃষ্টি করেছেন।

প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে শুক্রবার (৯ এপ্রিল) মারা গেছেন। তিনি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ৭৩ বছরের বিবাহিত জীবন কাটিয়েছেন। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনিই কোন রাজা বা রানির সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

প্রিন্স ফিলিপ বার বার বিতর্ক সৃষ্টি করেছেন তার খোলামেলা মন্তব্য বা বর্ণবাদী মন্তব্যের কারণে। ১৯৮৬ সালে চীন সফরকালে ফিলিপ চিনের বেইজিং শহরকে ভয়ঙ্কর বলে মন্তব্য করেন। তিনি সেখানে একদল ব্রিটিশ ছাত্রকে বলেন, এখানে বেশিদিন থাকলে তোমাদেরও কিন্তু চোখ ছোট ছোট হয়ে যাবে।

একই বছর ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের সভায় বক্তব্য দেয়ার সময় ফিলিপ ক্যান্টনিজ খাবারের বিষয়ে সংবেদনশীল মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেন।

১৯৮৮ সালে তিনি পাপুয়া নিউ গিনিতে ট্র্যাকিং করা এক ব্রিটিশ ছাত্রকে বলেন, আপনাকে এখনো আদিবাসীরা খেয়ে ফেলেনি?

২০০২ সালে একটি সম্মেলনে তিনি বলেন, এখানে মাদকাসক্ত কে কে আছে? বাংলাদেশি একটি ইয়ুথ ক্লাবের ১৪ বছর বয়সী এক সদস্যকে ইঙ্গিত করে তিনি বলেন, তাকে দেখে মনে হচ্ছে সে মাদকাসক্ত।

ফিলিপ অনেক যৌনতাবাদী মন্তব্যও করেন। ১৯৮৮ সালে তিনি বলেন, আমি মনে করি না একজন পতিতা একজন স্ত্রীর চেয়ে বেশি নৈতিক, তারা একই কাজ করে।

তিনি ১৯৮৮ সালে কেনিয়ার এক নারীকে উপহার দেয়ার সময় জিজ্ঞাসা করেন, তুমি তো মেয়ে, তাই না?

২০০৯ সালে একজন নারী তাকে বলেন, তিনি একটি নাইটক্লাবে কাজ করেন। ফিলিপ তাকে জিজ্ঞাসা করেন, এটি কি একটি স্ট্রিপ ক্লাব?

গত ৭ মার্চ হ্যারি এবং মেগান দম্পতি ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে বর্ণবাদের গুরুতর অভিযোগ তোলেন। প্রিন্স ফিলিপের মৃত্যুর পরে তার বর্ণবাদী মন্তব্যগুলো আবার আলোচনায় ওঠে এসেছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত