ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পশ্চিমাদের পুতিনের কঠোর হুঁশিয়ারি

পশ্চিমাদের পুতিনের কঠোর হুঁশিয়ারি
ভ্লাদিমির পুতিন

পশ্চিমাদের হুঁশিয়ারি দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘শেষ সীমা’ অতিক্রম করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বুধবার জাতির উদ্দেশে বার্ষিক ভাষণে পুতিন এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি। ইউক্রেন নিয়ে চলমান সংকটের পাশাপাশি নিজের দেশের বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে নিয়ে উত্তেজনার মধ্যে এই হুঁশিয়ারি দিলেন রুশ প্রেসিডেন্ট। বিবিসি।

পশ্চিমারা ধারাবাহিকভাবে ‘অন্যায়ভাবে’ রাশিয়াকে কাঠগড়ায় দাঁড় করানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন পুতিন। ভাষণে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় রাশিয়ার প্রচেষ্টা এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কল্যাণের ওপর বেশি গুরুত্ব দেন ভ্লাদিমির পুতিন। তবে পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়া এবং সাবেক সোভিয়েত প্রতিবেশী দেশ বেলারুশ ও ইউক্রেনে অস্থিতিশীলতা তৈরির চেষ্টার অভিযোগ করেন তিনি।

গত বছর বেলারুশে অনুষ্ঠিত নির্বাচনে অনিয়মের ব্যাপক অভিযোগ রয়েছে। ওই নির্বাচনে পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোকে সমর্থন দিয়ে আসছেন পুতিন। বৃহস্পতিবার মস্কোয় দুই প্রেসিডেন্টের বৈঠক হওয়ার কথা রয়েছে।

প্রেসিডেন্ট পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্রকে খুশি করতে কিছু কিছু পশ্চিমা দেশ ‘শেয়ালের মতো আচরণ’ করছে। ‘আমরা সম্পর্ক নষ্ট করতে চাই না। কিন্তু কেউ যদি আমাদের শুভ চিন্তাকে দুর্বলতা মনে করে তাহলে আমাদের পাল্টা পদক্ষেপ হবে বহুগুণে বেশি, দ্রুত ও কঠোর। প্রতিটি ক্ষেত্রে শেষ সীমা (রেড লাইন) কোথায় তা আমরা নির্ধারণ করব।’

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত