ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২২ মিনিট আগে

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২১, ০৯:১৬

প্রিন্ট

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফায় ৭৯ শতাংশ ভোট পড়েছে

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফায় ৭৯ শতাংশ ভোট পড়েছে
পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেমন কোনো বড়সড় অশান্তির খবর সামনে আসেনি। মোটামুটি শান্তিপূর্ণভাবে বৃহস্পতিবার রাজ্যের ৪টি জেলার ৪৩টি আসনে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত রাজ্যে ৭৯ শতাংশের বেশি ভোট পড়েছে। আনন্দবাজার।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, উত্তর দিনাজপুর, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব বর্ধমান- এই ৪ জেলার ৪৩টি আসনে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৭৯ দশমিক ০৮ শতাংশ।

এর মধ্যে উত্তর দিনাজপুরের ৯টি আসনে ভোট পড়েছে ৭৭ দশমিক ৯০ শতাংশ, নদিয়ার ৯টি আসনে ভোট পড়েছে ৮২ দশমিক ৭০ শতাংশ, উত্তর ২৪ পরগনার ১৭টি আসনে ভোট পড়েছে ৭৬ দশমিক ১৯ শতাংশ এবং পূর্ব বর্ধমানের ৮টি আসনে ৮২ দশমিক ১৩ শতাংশ।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই ৪৩টি আসনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস জিতেছিল ৩২টিতে। জোট বেঁধে লড়ে কংগ্রেস ৭টি এবং বাম দলগুলো জয় পেয়েছিল ৪টি আসনে। তবে ২০১৬ সালের সেই বিধানসভা নির্বাচনে বিজেপি এই আসনগুলোর একটিতেও জিততে পারেনি। এমনকি পরবর্তীতে উপনির্বাচনে কংগ্রেসের জয় পাওয়া উত্তর দিনাজপুরের ইসলামপুর, কালিয়াগঞ্জ এবং উত্তর ২৪ পরগনার নোয়াপাড়ার মতো আসনও ছিনিয়ে নেয় তৃণমূল।

অবশ্য ৩ বছর পরে ২০১৯ সালের লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলের হিসেবে তৃণমূল ৪ জেলার ওই ৪৩টি আসনের মধ্যে ২৪টিতে এগিয়ে রয়েছে। ১৯টি আসনে এগিয়ে থেকে প্রধান প্রতিপক্ষ হিসেবে উঠে এসেছে বিজেপি। আলাদা ভাবে লড়ে বাম এবং কংগ্রেস একটি আসনেও প্রথম স্থানে যেতে পারেনি।

২০১৬ সালের ওই ৪৩টি আসন মিলিয়ে তৃণমূল পেয়েছিল ৪৪ দশমিক ৮৯ শতাংশ ভোট। বিজেপি ১০ দশমিক ৭৪ শতাংশ এবং বাম-কংগ্রেস জোট ৩৯ দশমিক ২৪ শতাংশ ভোট পেয়েছিল।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত