ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

এবার দিল্লিতে অক্সিজেনের অভাবে ২৫ রোগীর মৃত্যু

এবার দিল্লিতে অক্সিজেনের অভাবে ২৫ রোগীর মৃত্যু
ভারতে প্রতিনিয়ত বাড়ছে মৃত্যু

করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিপর্যস্ত ভারত। টানা কয়েকদিন ধরে করোনার লাগাম টানা যাচ্ছে না। ফলে বিভিন্ন রাজ্য বিশেষ করে রাজধানী দিল্লিতে অক্সিজেনের সঙ্কট তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে অক্সিজেনের অভাবে ২৫ রোগীর মৃত্যু হয়েছে। ইন্ডিয়া টুডে।

ওই রোগীদের অবস্থা বেশ গুরুতর ছিল। কিন্তু তাদের পর্যাপ্ত অক্সিজেন সাপোর্ট দিতে না পারায় বাঁচানো সম্ভব হয়নি। ওই হাসপাতালের ডিরেক্টর-মেডিকেল এক বিবৃতিতে বলেন, সেখানে যে পরিমাণ অক্সিজেন আছে তা দিয়ে আর দু'ঘণ্টা রোগীদের সেবা দেয়া যাবে। ইতোমধ্যেই ভেন্টিলেটর এবং অক্সিজেন সাপোর্ট দূর্বল হয়ে পড়েছে। সামনের সময়গুলোতে কী ঘটতে যাচ্ছে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

ওই হাসপাতালে এখনও কমপক্ষে ৬০ জন রোগীর অবস্থা গুরুতর। তাদের অক্সিজেন সাপোর্ট লাগবে। হাসপাতালের স্টাফরা ইতোমধ্যেই আইসিইউতে ম্যানুয়াল ভেন্টিলেশন সাপোর্ট দিচ্ছে।

এক বিবৃতিতে গঙ্গা রাম হাসপাতালের ডিরেক্টর-মেডিকেল বলেন, এখানে জরুরি ভিত্তিতে অক্সিজেন দরকার। আরও ৬০ জন রোগীর জীবন ঝুঁকিতে রয়েছে। এর আগে বৃহস্পতিবার দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মানিস সিসোদিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছেন যে, দিল্লির প্রায় ছয়টি হাসপাতালে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে।

এদিকে, গতকাল রাতে মহারাষ্ট্রের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ১৩ করোনা রোগীর মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের ভিরার এলাকার একটি হাসপাতালে ওই দুর্ঘটনা ঘটেছে। নিহতরা সবাই ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন ছিলেন। অপরদিকে, বুধবার রাতে মহারাষ্ট্রে একটি হাসপাতালের বাইরে অক্সিজেন ট্যাঙ্কার লিক হয়ে অক্সিজেনের অভাবে ২৪ করোনা রোগীর মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত