ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

নাগরিকদের ভারত ত্যাগের নির্দেশনা আমেরিকার

নাগরিকদের ভারত ত্যাগের নির্দেশনা আমেরিকার
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের নাগরিকদের যত দ্রুত সম্ভব ভারত ত্যাগ করার নির্দেশনা জারি করা হয়েছে। করোনা পরিস্থিতি নাজুক হয়ে পড়ায় ভারত সফর করা নিয়েও মার্কিন নাগরিকদের সতর্ক করে দেওয়া হয়েছে। বিবিসি।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও পররাষ্ট্র দপ্তর পৃথক নির্দেশনায় ভারতের ক্ষেত্রে চার মাত্রার সতর্কবার্তা প্রকাশ করেছে। কোনো দেশ ভ্রমণ বা মার্কিন নাগরিকদের কোনো দেশ ত্যাগ করার জন্য এটাই যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ সতর্কবার্তা।

সরকারি হিসাবে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৭ লাখের বেশি। তবে মার্কিন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, ভারতে শনাক্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি হতে পারে।

একাধিক মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়েছে, করোনা পরিস্থিতির গুরুতর অবনতিতে ভারতের সর্বত্র চিকিৎসার সুযোগ খুব সীমিত হয়ে এসেছে। এ অবস্থায় ভারতে থাকা অনেক মার্কিন নাগরিক চিকিৎসা গ্রহণের সুযোগ পাচ্ছে না। শুধু করোনা নয়, অন্যান্য রোগের ক্ষেত্রেও ভারতের কোনো কোনো শহরের হাসপাতালে স্থান সংকুলান হচ্ছে না। মিলছে না চিকিৎসাসেবা।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ২৮ এপ্রিল ভারতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলো থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পরিবার-পরিজনদের ঐচ্ছিকভাবে ভারত ত্যাগের অনুমোদন দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ভারতের নয়াদিল্লির মার্কিন দূতাবাসসহ চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা ও মুম্বাইয়ের কনসাল জেনারেল অফিস যথারীতি খোলা থাকবে। এ ছাড়া দূতাবাসগুলো জরুরি কনস্যুলেট সার্ভিস প্রদান করে যাবে। ভারতে অবস্থানরত মার্কিন নাগরিকদের বাণিজ্যিক ফ্লাইটে সরাসরি বা প্যারিস, ফ্রাঙ্কফুর্ট ও দোহা হয়ে ভারত ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত