ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ৪৫ মিনিট আগে

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৯:২৯

প্রিন্ট

রাজনৈতিক হিংসার প্রতিবাদে বিজেপির ধর্ণার ডাক

রাজনৈতিক হিংসার প্রতিবাদে বিজেপির ধর্ণার ডাক
সংগৃহীত ছবি।

ময়ুখ বসু, কলকাতা

পশ্চিমবঙ্গ রাজ্যে রবিবার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। নির্বাচনী ফলাফলে তৃণমূল কংগ্রেসের আশাতীত সাফল্য মিলেছে। তবে নির্বাচনী ফলাফলের পর থেকেই পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জায়গায় বিজেপির কর্মী সমর্থকদের উপর তৃণমূল কংগ্রেসের দুস্কৃতীরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ পরিস্থিতিতে বুধবার দেশটিতে ধর্ণার ডাক দিয়েছে বিজেপি। বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্যের সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করে বলেন, নির্বাচনের ফলাফলের পর গত ২৪ ঘন্টায় রাজ্যে কমপক্ষে ৬ জন বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে। শতাধিক বিজেপি কর্মী সমর্থকের বাড়ি ভাঙচুর ও লুঠপাট হয়েছে।

এছাড়া বহু মানুষকে ঘরছাড়াও করা হয়েছে। পুলিশ বেশীরভাগ ক্ষেত্রেই নির্বাক দর্শকের ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

ইতিমধ্যে এ বিষয়ে রাজ্য বিজেপির এক প্রতিনিধি দল রাজ্যপালের সঙ্গে কথা বলেছেন।

এ পরিস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে এক ট্যুইট বার্তায় জানানো হয়েছে, নির্বাচনী ফল ঘোষনার পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় তৃণমূলীরা বিজেপির কর্মী সমর্থকদের উপর যে হামলা চালাচ্ছে তার প্রতিবাদে ৫ মে দেশজুড়ে ধর্ণায় বসবে বিজেপি।

দেশজুড়ে বিজেপির প্রতিটি মন্ডলে এই ধর্ণা কর্মসূচী নেওয়া হবে। কোভিড বিধি মেনেই এই ধর্ণা চলবে বলেও জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গে দুই দিনের সফলে আজই আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। দলীয় কর্মীদের পাশে থাকতেই নাড্ডার এই বঙ্গ সফর বলে জানা গিয়েছে। হামলায় যে সমস্ত বিজেপির পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছেন, সেই সমস্ত পরিবারের সঙ্গেও কথা বলবেন তিনি।

এদিকে বাংলায় নির্বাচনী ফলাফল পরবর্তী রাজনৈতিক হিংসার ঘটনায় গতকালই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব করা হয়েছে।

পাশাপাশি রাজ্যপাল রাজ্যের হিংসাগর্ভ পরিস্থিতি সম্পর্কে জানতে রাজ্য পুলিশের ডিজিকে তলব করেছেন।

রাজ্যজুড়ে রাজনৈতিক হিংসার ঘটনায় বিজেপির আইটি সেলের প্রধান তথা বাংলায় বিজেপির সহকারী পর্যবেক্ষক অমিত মালব্য ট্যুইট বার্তায় বলেছেন, রাজ্যে তাদের ১৮ জন সাংসদ এবং ৭৭ জন বিধায়ক রয়েছেন।

তবুও এ ধরনের হামলা গণতন্ত্রের পক্ষে অত্যন্ত দুঃখজনক। তাই সংবিধানের মধ্যে থেকে পশ্চিমবঙ্গ রাজ্যে এই রাজনৈতিক হিংসার ঘটনার উপযুক্ত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত