ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

প্রকাশ : ০৪ মে ২০২১, ২২:৩৯

প্রিন্ট

বারাণসী, অযোধ্যা ও মাথুরাতে হারলো বিজেপি

বারাণসী, অযোধ্যা ও মাথুরাতে হারলো বিজেপি
ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনকেন্দ্র বারাণসীতে ভরাডুবি হয়েছে বিজেপি’র। একই সঙ্গে ‘রাম জন্মভূমি’ অযোধ্যা এবং ‘কৃষ্ণের এলাকা’ মথুরাতেও পরাজিত হয়েছে ক্ষমতাসীন দল। যোগী আদিত্যনাথের রাজ্যে বিজেপি’র তুলনায় বেশির ভাগ আসনে জিতেছে বিরোধীরা। সূত্র- আনন্দবাজার।

বারাণসী জেলা পঞ্চায়েতের (জেলা পরিষদ) ৪০টি আসনের মধ্যে বিজেপি জিতেছে মাত্র ৮টিতে। এনডিএ জোটের শরিক আপনা দল (এস) জয় পেয়েছে ৩টি আসনে। রাজ্যের প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি পেয়েছে ১৫টি, বিএসপি ৫ এবং আম আদমি পার্টি, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি ১টি করে আসনে জিতেছে। এছাড়া কয়েকটি আসনে জিতেছে স্বতন্ত্র প্রার্থী।

অন্যদিকে, অযোধ্যা জেলা পঞ্চায়েতের ৪০টি আসনের মধ্যে ২৪টি জিতেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। বিজেপি জিতেছে মাত্র ৬টি আসনে। এছাড়া বিএসপি ৫ এবং স্বতন্ত্র ও অন্যরা ৫টি আসনে জয়লাভ করেছে।

এদিকে, মথুরা জেলা পঞ্চায়েতে বিএসপি ১২ এবং অজিত সিংহের রাষ্ট্রীয় লোকদল ৯টি আসনে বিজয়ী হয়। এখানে বিজেপি মাত্র ৩টি আসনে জয়লাভ করে।

রোববার থেকে উত্তরপ্রদেশের ৭৫টি জেলায় ত্রিস্তর পঞ্চায়েত ভোটের গণনা শুরু হয়। জেলা পঞ্চায়েতের ৩ হাজার ৫০টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৯১৮টি আসনে জিতেছে বলে বিজেপি’র পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত