ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

করোনা: ভারতে গুলে খাওয়া ওষুধের অনুমোদন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ মে ২০২১, ০০:১৮

করোনা: ভারতে গুলে খাওয়া ওষুধের অনুমোদন
ছবি সংগৃহীত

করোনার নতুন ধরন নিয়ে বিপর্যস্ত ভারত। সংক্রমণ ও মৃত্যু বাড়ছে লাফিয়ে লাফিয়ে। সারাদেশে ভয়ঙ্করভাবে এর প্রভাব পড়েছে। এমন সংকটকালে ভারতে করোনার প্রতিষেধক হিসেবে পাউডার জাতীয় একটি ওষুধ প্রয়োগের ছাড়পত্র পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী দেশটির ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও) এবং হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ড. রেড্ডিজ যৌথভাবে ওই প্রতিষেধক তৈরি করেছে।

ডিআরডিও এবং ড. রেড্ডিজের যৌথভাবে তৈরি এই ‍ওষুধের নাম দেওয়া হয়েছে ‘২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ’ (২-ডিজি)।

খবরে বলা হয়েছে, গত বছরের মে মাস থেকে অক্টোবর পর্যন্ত এই ওষুধের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়। ওষুধটি প্রয়োগ করা হয় ১১০ জন রোগীর শরীরে। তৃতীয় পর্যায়ে দেশের বিভিন্ন অংশে মোট ১১টি হাসপাতালে ওই পরীক্ষা চালানো হয়।

দেখা গেছে, করোনা আক্রান্ত রোগীরা ওই ওষুধে দ্রুত সুস্থ হচ্ছেন। যাদের অক্সিজেনের প্রয়োজন, তাদের ক্ষেত্রেও তা কাজে দিচ্ছে। এই ওষুধ প্রয়োগের পর অধিকাংশ কোভিড রোগীর আরটি–পিসিআর পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

ডিআরডিও এর ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালিয়েড সায়েন্সেসে ল্যাব এবং হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ড. রেড্ডিজ যৌথভাবে ওই ‘ওষুধ’ তৈরি করেছে। এটি পাউডার হিসেবে পাওয়া যাবে। খেতে হবে পানিতে মিশিয়ে।

এদিকে ভারতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদিকে শনিবার দেশটির সরকারের দেওয়া তথ্যে গত ২৪ ঘণ্টায় টানা চতুর্থ দিনের মতো ৪ লাখের বেশি কোভিড রোগী শনাক্তের খবরও নিশ্চিত করা হয়েছে।

সূত্র: প্রথম আলো

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত