ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চাঁদ দেখা যায়নি, সৌদিতে ঈদ বৃহস্পতিবার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ মে ২০২১, ২১:৫৫  
আপডেট :
 ১১ মে ২০২১, ২১:৫৮

সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার
প্রতীকী ছবি

সৌদি আরবের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার (১৩ মে) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ মঙ্গলবার ২৯ রমজান দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য জানিয়েছে। সূত্র- আরব নিউজ, গালফ নিউজ, খালিজ টাইমস ও আরব টাইমস।

এর আগে সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া জানিয়েছিলেন যে, এবার দেশটিতে ৩০টি রোজা হবে। তিনি জানান, জ্যোতির্বিদ্যার গণনার মাধ্যমে এই তারিখ বের করা হয়েছে। এর ফলে আগামী ১৩ মে ঈদুল ফিতর পালিত হবে।

চাঁদ দেখা যাওয়ার আগেই এবারই প্রথমবার জ্যোতির্বিদ্যার প্রযুক্তি ব্যবহার ইসলামিক ক্যালেন্ডারে তারিখ ঘোষণা করলো সৌদি আরব। আরবি মাস চাঁদ দেখার ওপর ভিত্তি করে নির্ধারিত হয়। কিন্তু সৌদি আরব সেই অবস্থান থেকে অনেকটা সরে এসেছে।

এর আগে রমজান মাস শুরুর অনেক আগেই নতুন মাসের প্রথম দিন ঘোষণা করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। দেশটির সুপ্রীম কোর্ট কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য উপসাগরীয় মুসলিম দেশগুলোকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য অনুরোধ জানিয়েছিলো।

তবে উপসাগরীয় অঞ্চলের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বুধবারও রোজা থাকতে হবে। সে অনুযায়ী রোজা হবে ৩০টি। ফলে মুসলিমদের পবিত্র উৎসব ঈদ-উল-ফিতর বৃহস্পতিবার পালন করা হবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত