ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ১৫ মে ২০২১, ১৯:০২

প্রিন্ট

গুজরাট উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় তওকত

গুজরাট উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় তওকত

আন্তর্জাতিক ডেস্ক

সাগরে নিম্নচাপের প্রভাবে সৃষ্ট বছরের প্রথম ঘূর্ণিঝড় তওকত ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে। মঙ্গলবার এই ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে।

আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি ‘মারাত্মক ঘূর্ণিঝড়ে’পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। গুজরাট ও দিউ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দপ্তর আরো জানায়, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট ও মহারাষ্ট্রে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর পঞ্চাশটিরও বেশি দল মোতায়েন করা হয়েছে। রোববার পর্যন্ত কেরালা, কর্ণাটক ও গোয়ার উপকূলের জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ধসের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি ও ধস হতে পারে গুজরাটের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে। নিম্নচাপের লাক্ষাদ্বীপের নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে তামিলনাড়ু ও রাজস্থানের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় শনিবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করবেন। পরিস্থিতি বিবেচনা করে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রতীরে পর্যটকদের যাওয়া-আসা নিয়ন্ত্রণ করা হচ্ছে। ইতোমধ্যেই নৌবাহিনীর জাহাজ, বিমান, হেলিকপ্টার ইত্যাদি মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে সেনাবাহিনীকেও ব্যবহার করা হবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত