ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কর্মীর সঙ্গে প্রেমের জেরে মাইক্রোসফট ছাড়তে বাধ্য হন বিল গেটস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২১, ২২:১৫  
আপডেট :
 ১৭ মে ২০২১, ২২:২২

কর্মীর সঙ্গে প্রেমের জেরে মাইক্রোসফট ছাড়তে বাধ্য হন বিল গেটস
বিল গেটস। ফাইল ছবি

মাইক্রোসফটের এক কর্মীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠার অভিযোগ নিয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদ বিল গেটসের বিরুদ্ধে তদন্তের জেরেই ২০২০ সালে তিনি পদত্যাগ করেছিলেন। রোববার ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর প্রকাশ করেছে।

মার্কিন এই দৈনিক জানিয়েছে, মাইক্রোসফটের এক নারী প্রকৌশলী একটি চিঠিতে অভিযোগ করে বলেছিলেন, কয়েক বছর ধরে বিল গেটসের সঙ্গে তার শারীরিক সম্পর্ক ছিল।

তবে ওয়াল স্ট্রিট জার্নালে ‍অভিযোগ তোলা ওই নারী কর্মীর পরিচয় প্রকাশ করা হয়নি।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, ওই ঘটনায় বিল গেটসের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল মাইক্রোসফট করপোরেশন। তদন্তে মাইক্রোসফট পরিচালনা পর্ষদের কয়েকজন সদস্য সিদ্ধান্ত নেন যে, বিল গেটস তার প্রতিষ্ঠিত সফটওয়্যার তৈরির কোম্পানির পরিচালক পদে আর থাকার উপযুক্ত নন। এরপর পরিচালনা পর্ষদের তদন্ত শেষ হওয়ার আগেই বিল গেটস পদত্যাগ করেন।

রোববার রাতে মাইক্রোসফটের একজন মুখপাত্র সিএনএন বিজনেসকে বলেন, ২০১৯ সালের শেষভাগে মাইক্রোসফট একটি চিঠি পেয়েছিল যেখানে বলা হয়, ২০০০ সালের দিকে বিল গেটস কোম্পানির একজন কর্মীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছিলেন।

“পর্ষদের একটি কমিটি এ বিষয়ে নিরপেক্ষ এবং পূর্ণাঙ্গ তদন্তের জন্য বাইরের একটি ল ফার্মের সহায়তা নেয়। যে নারী কর্মী ওই অভিযোগ তুলেছিলেন মাইক্রোসফট থেকে তাকেও সর্বাত্মক সমর্থন দেওয়া হয়েছিল।”

তবে বিল গেটসের সরে দাঁড়ানোর সঙ্গে ওই সম্পর্ক সংশ্লিষ্ট নয় দাবি করে বিল গেটসের একজন মুখপাত্র বলেন, এ সম্পর্ক প্রায় ২০ বছর আগের, যা আপোসেই শেষ হয়েছিল। বিল গেটস মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছিলেন তার সঙ্গে ওই সম্পর্কের বিষয়টি কোনোভাবেই সংশ্লিষ্ট নয়। সত্যি বলতে, ওই সময় তিনি কয়েক বছর আগে শুরু করা জনকল্যাণমূলক কাজে আরও বেশি সময় ব্যয় করার আগ্রহ প্রকাশ করেছিলেন।

মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণার সময় ২০২০ সালের মার্চে বিল গেটস একটি বিবৃতি দিয়েছিলেন। সেখানে তিনি জনকল্যাণমূলক কাজে আরো বেশি সময় দেওয়ার জন্য পদত্যাগ করার কথা বলেছিলেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত