ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে অনেক বেশি টিকার প্রয়োজন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২১, ০৩:৫৮  
আপডেট :
 ১৩ জুন ২০২১, ০৪:৪৬

বিশ্বে অনেক বেশি টিকার প্রয়োজন
ছবি সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এই মুহূর্তে আরও অনেক বেশি করোনা টিকার ডোজ প্রয়োজন বিশ্বের। নইলে অদূর ভবিষ্যতে মানুষের সামনে ভয়াবহ দুর্যোগ অপেক্ষা করছে।

শনিবার এক বিবৃতিতে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক এই সংস্থার মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোর জনগণকে যদি দ্রুত টিকার আওতায় না আনা যায়, সেক্ষেত্রে সার্স-কোভ-২ বা করোনাভাইরাসের অভিযোজনের হার ক্রমাগত বাড়তে থাকবে। এর ফলে, প্রাণঘাতী এই ভাইরাসটির এমন অনেক নতুন অভিযোজিত ধরন (ভ্যারিয়েন্ট) পৃথিবীতে দেখা দিতে পারে, যেগুলোর ক্ষেত্রে বাজারে বর্তমান প্রচলিত করোনা টিকাগুলো কোনো কাজে আসবে না।

বিবৃতিতে আন্তোনিও গুতেরেস বলেন, ‘আমাদের আরও বেশি টিকার ডোজ প্রয়োজন এবং পাশাপাশি প্রয়োজন একটি বৈশ্বিক টিকাদান পরিকল্পনা। মহামারিকে নিয়ন্ত্রণে আনতে হলে অবশ্যই আমাদের যৌক্তিক পথে এগোতে হবে।’

‘বর্তমানে আমরা এক ধরনের জরুরি অবস্থার মধ্যে আছি। যুদ্ধ অর্থনীতিতে যেমন সমরাস্ত্র নির্মাণকে যেভাবে গুরুত্ব দেওয়া হয়, বর্তমান পরিস্থিতিতে করোনা টিকার উৎপাদন ও বিতরণকেও আমাদের সেভাবে গুরুত্ব দেওয়া উচিত; কিন্তু দুঃখজনক হলেও সত্য, এখনও আমরা এই বোধ থেকে অনেক দূরে আছি।’

চলতি জুন মাসের শুরুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, বিশ্বের সব মানুষকে টিকার আওতায় আনতে ও উন্নয়নশীল দেশগুলোতে পর্যাপ্ত পরিমাণে করোনা টিকার ডোজ সরবরাহে আসন্ন জি৭ সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাবেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত